May 19, 2024 8:37 am
Home International বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব আরও গভীর করতে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব আরও গভীর করতে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র

by fstcap

বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব গভীর করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের হাতে বেশ কিছু পদক্ষেপ আছে। অংশীদারত্ব আরও গভীর করতে এই পদক্ষেপ গ্রহণ অব্যাহত থাকবে।

গতকাল সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে করা এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন মুখ্য উপমুখপাত্র বেদান্ত প্যাটেল।

এক সাংবাদিক প্রশ্ন করেন, বাংলাদেশে সর্বশেষ সাধারণ নির্বাচনের পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, একটি অবাধ-মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়াসহ অভিন্ন লক্ষ্য এগিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব আরও গভীর করতে যুক্তরাষ্ট্র কোন সুনির্দিষ্ট পদক্ষেপের কথা বিবেচনা করছে?

জবাবে প্যাটেল বলেন, যুক্তরাষ্ট্রের হাতে বেশ কিছু পদক্ষেপ আছে। বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারত্ব আরও গভীর করার ক্ষেত্রে সেগুলো গ্রহণ অব্যাহত থাকবে। বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের বার্ষিকী ছিল গত বছর। তিনি আগেই বলেছেন, বাংলাদেশের সঙ্গে কাজ অব্যাহত রাখার বেশ কয়েকটি ক্ষেত্র আছে, বিশেষ করে জলবায়ু ও নিরাপত্তা সহযোগিতা। এসব ক্ষেত্রে কাজের সুযোগ-সম্ভাবনা আছে বলে তাঁরা বিশ্বাস করেন।

প্যাটেল আরও বলেন, অবশ্যই বেসরকারি খাতের সঙ্গেও তাঁদের যুক্ত হওয়ার সুযোগ আছে। তাঁরা বিশ্বাস করেন, এই বিষয়টিও সম্পর্ককে আরও গভীর করার জন্য গুরুত্বপূর্ণ।

source: prothomalo

 

USA Bangladesh relation wants good relationship 

You may also like