September 17, 2024 12:52 am
Home Featured তপন চৌধুরী, সিডিবিএল’র নতুন চেয়ারম্যান

তপন চৌধুরী, সিডিবিএল’র নতুন চেয়ারম্যান

by fstcap

সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বিশিষ্ট শিল্পপতি এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি’র ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী। বৃহস্পতিবার (২২ আগস্ট) সিডিবিএল’র পরিচালনা পর্ষদের সভায় পরিচালকদের সর্বসম্মতিক্রমে তিনি নির্বাচিত হন।

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি রূপালী হক চৌধুরী বিএপিএলসি’র মনোনীত প্রতিনিধি হিসেবে সিডিবিএল পর্ষদে যোগদান করেন।

এর আগে, সিডিবিএল চেয়ারম্যান শেখ কবির হোসেন এবং ভাইস চেয়ারম্যান একেএম নুরুল ফজল বুলবুল সিডিবিএল পর্ষদ থেকে পদত্যাগ করেন।

সিডিবিএল হচ্ছে ইলেকট্রনিক পদ্ধতিতে শেয়ার সংরক্ষণকারী একটি প্রতিষ্ঠান। ১৯৯৬ সালে শেয়ারবাজারে ভয়াবহ বিপর্যয়ের পর এশীয় উন্নয়ন ব্যাংকের সহায়তায় ১৯৯৯ সালের ডিপোজিটরি অ্যাক্টের আওতায় সিডিবিএল গঠিত হয়।

সিডিবিএলে তালিকাভুক্ত সব কোম্পানির শেয়ার সংরক্ষিত থাকে। পাশাপাশি পুঁজিবাজারের বিনিয়োগকারীদের বিনিয়োগ সংক্রান্ত হিসাবও সিডিবিএলে খুলতে হয়। তাদের লেনদেন সিডিবিএলের মাধ্যমে নিষ্পত্তি হয়। বেনিফিসিয়াল ওনার্স অ্যাকাউন্টেন্ট (বিও হিসাব) এ সংরক্ষিত শেয়ার, মিউচুয়াল ফান্ডের ইউনিট ইত্যাদি তথ্য সিডিবিএল সংরক্ষণ করে। এ কারণে সিডিবিএল শুধু গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান নয়, এটি অনেক স্পর্শকাতরও বটে। অতীতে সিডিবিএল থেকে বিনিয়োগকারীদের শেয়ার কেনাবেচার তথ্যসহ অনেক গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ হয়েছে বলে অভিযোগ আছে। তপন চৌধুরীর নেতৃত্বে পর্ষদ এ ধরনের গর্হিত কর্মকাণ্ড বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন বলে পুঁজিবাজার সংশ্লিষ্টদের আশা।

You may also like