May 24, 2024 4:09 pm
Home Featured ৩৩ শিল্পে কর অবকাশসুবিধা বাতিল চায় আইএমএফ

৩৩ শিল্পে কর অবকাশসুবিধা বাতিল চায় আইএমএফ

by fstcap

আগামী বছরের মধ্যে ৩৩টি শিল্প খাতের কর অবকাশ তুলে দেওয়ার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এসব শিল্প খাত ১০ বছর পর্যন্ত বিভিন্ন হারে কর অবকাশসুবিধা পেয়ে আসছে। আইএমএফের শর্তে এখন কর অবকাশসুবিধা কোন কোন খাত থেকে তুলে দেওয়া যায়, তা নিয়ে কাজ শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঋণের তৃতীয় কিস্তি অর্থ ছাড়ের আগে অর্থনীতির সার্বিক পরিস্থিতি পর্যালোচনার জন্য ঢাকা সফরে রয়েছে আইএমএফের একটি প্রতিনিধিদল। রাজস্ব আদায় পরিস্থিতি ও এ খাতের শর্ত পরিপালনের অগ্রগতি জানতে এনবিআরের কর্মকর্তাদের সঙ্গে প্রতিনিধিদলটির একাধিক বৈঠকের কথা রয়েছে। এর আগে গত মাসে আইএমএফের একটি কারিগরি দল এনবিআরের সঙ্গে একাধিক বৈঠক করেছে। সেখানে কর অবকাশসুবিধা তুলে দেওয়ার প্রস্তাব করা হয়। এবারের সফররত আইএমএফের প্রতিনিধিদলটি এসব পরামর্শ বাস্তবায়নে পরিকল্পনা ও অগ্রগতি সম্পর্কে জানতে চাইতে পারে বলে জানা গেছে। আগামী সপ্তাহ থেকে এনবিআরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শুরু করবে আইএমএফ।

প্রসঙ্গত, ২০২২ সালে আইএমএফের কাছ থেকে ঋণ চেয়ে আবেদন করে বাংলাদেশ। ২০২৩ সালে বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করে। এরই মধ্যে ঋণের দুটি কিস্তির অর্থ পেয়েছে বাংলাদেশ।

আইএমএফ বলছে, আয়কর আইনে বলা হয়েছে, উৎপাদন খাতের কর অবকাশসুবিধা ২০২৫ সালের; অর্থাৎ আগামী বছরের জুনে শেষ হয়ে যাবে। আইন অনুযায়ী, এই মেয়াদ শেষের পর আর যেন নবায়ন করা না হয়, সেই পরামর্শ দিয়েছে আইএমএফ।

আয়কর আইনের ষষ্ঠ তফসিলের চতুর্থ অংশে ৩৩ ধরনের উৎপাদন খাতের প্রতিষ্ঠানকে ১০ বছরের কর অবকাশসুবিধা দেওয়া হয়েছে। যেসব খাত এই তালিকায় আছে সেগুলো হলো অ্যাকটিভ ফার্মাসিউটিক্যালস ইনগ্রেডিয়েন্ট এবং রেডিও ফার্মাসিউটিক্যালস; কৃষি যন্ত্রপাতি; স্বয়ংক্রিয় ইট; অটোমোবাইল; ব্যারিয়ার কন্ট্রাসেপটিভ ও রাবার ল্যাটেক্স; ইলেকট্রনিকসের মৌলিক উপাদান (যেমন রেজিস্টর, ক্যাপাসিটর, ট্রানজিস্টর, ইন্টিগ্রেটেড সার্কিট, মাল্টিলেয়ার পিসিবি); বাইসাইকেল ও তার খুচরা যন্ত্রাংশ; বায়োফার্টিলাইজার (জৈব সার); বায়োটেকনোলজিভিত্তিক কৃষিপণ্য; বয়লার ও এর খুচরা যন্ত্রাংশ ও সরঞ্জাম; কমপ্রেসর ও এর খুচরা যন্ত্রাংশ; কম্পিউটার হার্ডওয়্যার; আসবাব; গৃহসামগ্রী (ব্লেন্ডার, রাইস কুকার, মাইক্রোওয়েভ ওভেন, ইলেকট্রিক ওভেন, ওয়াশিং মেশিন, ইন্ডাকশন কুকার, ওয়াটার ফিল্টার); কীটনাশক ও বালাইনাশক; চামড়া ও চামড়াজাত পণ্য; এলইডি টিভি; স্থানীয়ভাবে উৎপাদিত ফলমূল ও শাকসবজি প্রক্রিয়াকরণ; মোবাইল ফোন; পেট্রোকেমিক্যালস, ফার্মাসিউটিক্যালস; প্লাস্টিক রিসাইক্লিং; টেক্সটাইলস মেশিনারি; টিস্যু গ্রাফটিং; খেলনাসামগ্রী; টায়ার ম্যানুফ্যাকচারিং; ইলেকট্রিক্যাল ট্রান্সফরমার; কৃত্রিম তন্তু বা ফাইবার বা মানব তৈরি তন্তু ম্যানুফ্যাকচারিং; অটোমোবাইল যন্ত্রাংশ বা পার্টস ও উৎপাদন ম্যানুফ্যাকচারিং; অটোমেশন ও রোবোটিকস ডিজাইন, ম্যানুফ্যাকচারিং ও এর যন্ত্রাংশ ও উপাদান; কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সিস্টেম ডিজাইন ও উৎপাদন; ন্যানোটেকনোলজিভিত্তিক পণ্য ম্যানুফ্যাকচারিং; এয়ারক্রাফট হেভি মেনটেন্যান্স সার্ভিস, খুচরা যন্ত্রাংশ ম্যানুফ্যাকচারিং।

এনবিআর একাধিক কমিশনার নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, প্রতিবছর বিশাল রাজস্ব আদায়ের লক্ষ্য দেওয়া হয় এনবিআরকে। আবার রাজস্ব বাড়ানোর আইএমএফের চাপও যুক্ত হয়েছে। এসব কারণে বিনিয়োগ কম হয়েছে বা সম্ভাবনা কম, এমন কিছু খাতের কর অবকাশসুবিধা তুলে দেওয়া হতে পারে।

source: www.prothomalo.com

 

33 sector tax reduce IMF NBR 

You may also like