May 22, 2024 8:45 pm
Home Featured সূচক ফিরছে পতনের আগের অবস্থানে

সূচক ফিরছে পতনের আগের অবস্থানে

by fstcap

টানা ষষ্ঠ দিনে বাড়ল শেয়ারবাজারের সূচক। গতকাল প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৪২ পয়েন্ট বেড়ে ৬৩২২ পয়েন্টে উঠেছে। গত ২১ জানুয়ারি ফ্লোর প্রাইস প্রত্যাহারের আগে সূচকে এর অবস্থান ছিল ৬৩৩৬ পয়েন্ট। ওই অবস্থান থেকে আর মাত্র ২৪ পয়েন্ট পেছনে রয়েছে। যদিও লেনদেনের মাঝে গতকাল সোমবার সূচকটি ৬৩৩৪ পয়েন্ট ছাড়িয়েছিল।
সূচকের উত্থান-পতন পর্যালোচনায় দেখা গেছে, গত ২১ ফেব্রুয়ারি ফ্লোর প্রাইস প্রত্যাহারের সিদ্ধান্ত কার্যকরের পর গতকাল পর্যন্ত ১২ কার্যদিবসে মাত্র চার দিন সূচকের পতন হয়। এই চার দিনে সূচক হারায় ২৯৩ পয়েন্ট। বাকি আট দিনে সূচকে যোগ হয় ২৭৯ পয়েন্ট।

শেয়ারবাজারসংশ্লিষ্টরা জানান, ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর এক সপ্তাহের বেশি সময় ধরে চলা দরপতনই বিনিয়োগকারীদের নতুন করে বাজারমুখী করেছে। সক্রিয়দের পাশাপাশি নিষ্ক্রিয়রা পুরোনো শেয়ার বিক্রি করে অন্য শেয়ার কিনছেন। কেউ কেউ নতুন বিনিয়োগ আনছেন। প্রতিদিন নতুন বিনিয়োগকারী বাজারে আসছেন। এতে তারল্য বাড়ছে। চাহিদা বৃদ্ধি পাওয়ার প্রভাব পড়েছে শেয়ারদরে। সূচকও হারানো অবস্থানে ফিরছে।

গতকাল ডিএসইতে তালিকাভুক্ত ৩৯৩ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে তিনটি বাদে সবগুলোর কম-বেশি কেনাবেচা হয়েছে। এর মধ্যে ২৫৯টির দর বেড়েছে, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত ছিল ৩৮টির দর। একক খাত হিসেবে সিরামিকের পাঁচ কোম্পানির গড়ে সাড়ে ৫ শতাংশ দর বেড়েছে। কাগজ খাতের ছয় কোম্পানির দর বেড়েছে ৫ শতাংশ। বড় খাতগুলোর মধ্যে ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান ও প্রকৌশল খাতের পৌনে ২ থেকে পৌনে ৪ শতাংশ দর বেড়েছে।

গতকাল লেনদেনের শেষ পর্যন্ত ২২ কোম্পানির শেয়ার দিনের সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে (১০ শতাংশ বেশিতে) কেনাবেচা হয়েছে। লেনদেনের মাঝে এ সংখ্যা ৩৪টিতে উন্নীত হয়। বিপরীতে ফ্লোর প্রাইস প্রত্যাহার না হওয়া ১২ শেয়ার এখনও ওই দরে পড়ে আছে।

গতকাল ডিএসইএক্স সূচক বেড়েছে প্রায় ৪২ পয়েন্ট। এর মধ্যে ব্যাংক ও বীমা খাতের দরবৃদ্ধিতে সূচকে যোগ হয়েছে যথাক্রমে ১৫ পয়েন্ট ও ১০ পয়েন্ট। ব্যাংকিং খাতের ৩৫ কোম্পানির মধ্যে চারটির দর কমার পরও গড়ে এ খাতের দর বেড়েছে প্রায় ২ শতাংশ। বীমা খাতের গড় দরবৃদ্ধির হার সোয়া ২ শতাংশ।

source: samakal.com

 

suchok ager obosthane index previous position

You may also like