July 18, 2024 9:44 pm
Home Featured শেয়ারের দাম নিয়ে পূর্বাভাস দিলে ব্যবস্থা নেবে বিএসইসি

শেয়ারের দাম নিয়ে পূর্বাভাস দিলে ব্যবস্থা নেবে বিএসইসি

by fstcap

সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অনলাইন প্ল্যাটফরমে পুঁজিবাজার নিয়ে মিথ্যা তথ্য ও গুজব ছড়ানোর বিষয়ে ফের সতর্ক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এমতাবস্থায় বাজার পরিস্থিতি বা শেয়ারের দাম নিয়ে পূর্বাভাস দেওয়াসহ বিভিন্ন গুজব ছড়ানোর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে বলে জানিয়েছে সংস্থাটি।

রোববার (১৭ মার্চ) বিএসইসি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লক্ষ্য করা যাচ্ছে যে, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অনলাইন প্ল্যাটফরমে পুঁজিবাজারের বিভিন্ন বিষয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভিত্তিহীন গুজব ও অসত্য ছড়ানো হচ্ছে। যা প্রকৃতপক্ষে সঠিক নয়। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সাইবার স্পেসে পুঁজিবাজার সংশ্লিষ্ট বিষয়ে অপ্রকাবশিত তথ্য প্রকাশ, শেয়ারের দর নিয়ে পূর্বাভাস বা ভবিষ্যতবাণী ইত্যাদিসহ যে কোনো ধরণের অসত্য তথ্য ও গুজব ছড়ানো সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। সুতরাং, পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলকে এ ধরনের গুজব ও অসত্য তথ্য প্রকাশ কিংবা প্রচার থেকে সম্পূর্ণরূপে বিরত থাকার অনুরোধ জানানো হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভিত্তিহীন গুজব ও অসত্য ছড়ানো ব্যক্তিদের এই মর্মে সতর্ক করা যাচ্ছে যে, যারা গুজব বা অসত্য তথ্য প্রকাশ বা প্রচারে জড়িত রয়েছেন তাদের বিরুদ্ধে অবিলম্বে যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে তাৎক্ষণিকভাবে আইনের আওতায় আনা হবে।

source: banijjoprotidin.com

 

share market price rumor BSEC

You may also like