April 12, 2024 9:14 pm
Home Featured মিউচুয়াল ফান্ডের ব্যবস্থাপনা আয়ে করছাড় পুনর্বহাল

মিউচুয়াল ফান্ডের ব্যবস্থাপনা আয়ে করছাড় পুনর্বহাল

by fstcap

শেয়ারবাজারে মিউচুয়াল ফান্ড পরিচালনাকারী সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের আয়ে আবারও করছাড় দেওয়া হয়েছে। ফলে এখন থেকে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলোর মিউচুয়াল ফান্ড ব্যবস্থাপনা বাবদ যে ফি বা মাশুল আয় হবে, সেটির ওপর কর দিতে হবে ১৫ শতাংশ, যা গত নভেম্বরের পর থেকে ছিল ২৭ দশমিক ৫০ শতাংশ।

২০২৬-২৭ অর্থবছর পর্যন্ত করছাড় সুবিধা পাবে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলো। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ নিয়ে একটি আদেশ জারি করেছে।

একাধিক সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীর সঙ্গে কথা বলে জানা যায়, গত বছরের নভেম্বর পর্যন্ত প্রতিষ্ঠানগুলো মিউচুয়াল ফান্ডের ব্যবস্থাপনা ফি বাবদ যে আয় করত, তার ওপর ১৫ শতাংশ হারে কর আদায় করা হতো। নভেম্বরের পর তা ২৭ দশমিক ৫ শতাংশে ওঠে। ১৪ মার্চ থেকে আবার আগের সুবিধা পুনর্বহাল করা হয়।

এদিকে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলোর সংগঠন অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচুয়াল ফান্ডস (এএএমসিএমএফ) কর রেয়াত সুবিধা পুনর্বহাল করায় এনবিআরকে ধন্যবাদ জানিয়েছে।

সংগঠনটির সভাপতি হাসান ইমাম ও সহসভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী এক বিবৃতিতে বলেন, এনবিআর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ব্যবস্থাপনা খাতকে সহযোগিতার মাধ্যমে পুঁজিবাজারকে সহায়তা করেছে। সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে বিষয়টি নিয়ে এনবিআরের সঙ্গে কাজ করেছে। অবশেষে এনবিআর সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলোর দাবির সঙ্গে একমত হয়েছে।

source: prothomalo.com

 

mutual fund directors 

You may also like