May 24, 2024 4:23 pm
Home Featured কারণ ছাড়াই বাড়ছে আলিফ ইন্ডাস্ট্রিজের দর

কারণ ছাড়াই বাড়ছে আলিফ ইন্ডাস্ট্রিজের দর

by fstcap

সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারদর ও লেনদেন অস্বাভাবিক বেড়েছে। এর পেছনে কোনো ধরনের মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানিয়েছে কোম্পানিটি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ৯ এপ্রিল কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ১০৯ টাকা ৪০ পয়সা। সর্বশেষ গতকাল কোম্পানিটির শেয়ারদর দাঁড়ায় ১২৫ টাকা।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ৭৮ পয়সায়। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪ টাকা ২৭ পয়সায়।

সমাপ্ত ২০২৩ হিসাব বছরে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১৭ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৮০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৫৫ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ২৩ টাকা ২০ পয়সায়।

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে আলিফ ইন্ডাস্ট্রিজ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৪৫ পয়সা।

ওই বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২২ টাকা ২০ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২১ টাকা ৬৬ পয়সা।

সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এর আগে ২০১৮-১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ নগদের পাশাপাশি ৭ শতাংশ স্টক লভ্যাংশ দেয় কোম্পানিটি। ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ২৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। এছাড়া ২০১৭ হিসাব বছরে ১০ শতাংশ নগদ ও ২৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় কোম্পানিটি।

২০১৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া আলিফ ইন্ডাস্ট্রিজের অনুমোদিত মূলধন ৪০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪৪ কোটি ২৫ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৫৮ কোটি ৩৯ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ৪২ লাখ ৫১ হাজার ৬৬৯। এর মধ্যে ৩৩ দশমিক ৩৫ শতাংশ শেয়ার উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে। এছাড়া ১৯ দশমিক ২৯ শতাংশ প্রাতিষ্ঠানিক ও বাকি ৪৭ দশমিক ৩৬ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

source: https://bonikbarta.net

 

alif industries price rising ipo

You may also like