May 24, 2024 4:36 pm
Home Featured ইরান-ইসরাইল যুদ্ধে বিনিয়োগকারীদের স্বপ্ন চুরমার

ইরান-ইসরাইল যুদ্ধে বিনিয়োগকারীদের স্বপ্ন চুরমার

by fstcap

ফেতরের আগের দুই কর্মদিবস দেশের শেয়ারবাজার উত্থান প্রবণতায় ছিল। যার প্রেক্ষিতে বিনিয়োগকারীদের আশা জন্মেছিল, দীর্ঘ পতনের পর ঈদের পর বাজার ভালোর পথেই এগুবে।

বিনিয়োগকারীদের পাশাপাশি বাজার সংশ্লিষ্টরাও এমনটা আশা করেছিল। তাঁরাও বলেছিল, দীর্ঘ পতনের পর বাজার শেষ সীমনায় পৌঁছেছে। আর পতনের জায়গা নেই। বাজার এখন সামনের দিকেই অগ্রসর হবে।

কিন্তু ইরান-ইসরাইল যুদ্ধ তাদের লালিত সেই আশা চুরমার করে দিল। আজ সাম্প্রতিককালের মধ্যে সবচেয়ে বেশি দরপতন হয়েছে দেশের শেয়ারবাজারে।

আজ দিনের শুরুতে উভয় বাজারে ইতিবাচক প্রবণতায় লেনদেন শুরু হলেও কিছুক্ষণ পরই তা পতনে রূপ নেয়। এরপর ধারাবাহিকভাবে কমতে থাকে সব সূচক। মাঝে মাঝে সূচক কিছুটা ওঠার চেষ্টা করলেও তা সফল হয়নি। দিনশেষে শেয়াবাজারের সূচক সাম্প্রতিক সময়ের মধ্যে সর্বোচ্চ পতন দেখা যায়।

এদিন শেয়ার বৃদ্ধির কোম্পানির চেয়ে ১০ গুণ কোম্পানির শেয়ার দরে পতন হয়। আর লেনদেনও নেমে যায় চারশ কোটির নিচে।

সোমবারের বাজার পর্যালোচনা

আজ সোমবার (১৫ এপ্রিল) ঈদের ছুটির পর প্রথম লেনদেনের দিনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৫.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৭৮ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৬.২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭.৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৪ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৬৭ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪৪৩ কোটি ৮৪ লাখ টাকার। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ৭৬ কোটি ৩২ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৯৫টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ৩৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ১৭৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ১৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১০৭টির, কমেছিল ৬৩টির এবং অপরিবর্তিত ছিল ২৬টি প্রতিষ্ঠানের।

শেয়ারবাজার, ১৫ এপ্রিল ২০২৪

Source: sharenews24

You may also like