Home Industry News মূলধনের আড়াই গুণ লোকসানে জিকিউ বলপেন, তবু ‘অকাজে’ বিনিয়োগ

মূলধনের আড়াই গুণ লোকসানে জিকিউ বলপেন, তবু ‘অকাজে’ বিনিয়োগ

by fstcap

পরিশোধিত মূলধনের আড়াই গুণ লোকসান দাঁড়িয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেডের। একসময় দাপটের সঙ্গে ব্যবসা করলেও গত ৫ বছর লোকসান কাটাতে পারছে না কোম্পানিটি। লোকসান হয়েছে চলতি বছরের প্রথম প্রান্তিকেও। এমন অবস্থায়ও সিস্টার্ন কনসার্ন বা সহযোগী কোম্পানিতে পরিশোধিত মূলধনের বেশি অর্থ বিনিয়োগ করে রেখেছে কোম্পানিটি। অথচ সেখান থেকে কোনো আর্থিক সুবিধা বা রিটার্ন পাচ্ছে না জিকিউ বলপেন। এ ছাড়াও প্রভিডেন্ট ফান্ড বন্ধ রাখা এবং অপ্রাসঙ্গিক ট্যাক্স হলিডে রিজার্ভ রাখার অভিযোগও রয়েছে। কোম্পানির ২০২২-২৩ অর্থবছরের আর্থিক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছেন নিরীক্ষক।

 

ঢাকা স্টক এক্সচেঞ্জের তথ্যমতে, ১৯৮৬ সালে পুঁজিবাজারে আসা জিকিউ বলপেনের পরিশোধিত মূলধন প্রায় ৮ কোটি ৯৩ লাখ টাকা। অথচ ২০১৭-১৮ থেকে ২০২২-২৩ অর্থবছরে মোট ২২ কোটি ২৭ লাখ টাকার নিট লোকসান হয়েছে কোম্পানির। এ ছাড়া চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি ১ টাকা ৯ পয়সা করে মোট ৯৭ লাখ টাকার লোকসান হয়েছে।

 

এমন পরিস্থিতিতেও জিকিউ বলপেন সিস্টার কনসার্ন কোম্পানিতে ৯ কোটি ৫৫ লাখ ৫২ হাজার ৩৮০ টাকার বিনিয়োগ করেছে, যা নন-পারফরমিং বা অকাজের জায়গায় বিনিয়োগ করা হয়েছে বলে কোম্পানিটির ২০২২-২৩ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় জানিয়েছেন নিরীক্ষক। আর্থিক সংকটে থাকা জিকিউ বলপেন ওই বিনিয়োগ থেকে কোনো আর্থিক সুবিধা পাচ্ছে না। তারপরও ওই বিনিয়োগ প্রত্যাহার না করে কয়েক বছর ধরে আর্থিক হিসাবে দেখিয়ে আসছে কোম্পানিটি।

অথচ বিপুল লোকসানের কারণে জিকিউ বলপেনের ঋণ পরিশোধের সক্ষমতাও নেই। যার কারণে কোম্পানিটির চট্টগ্রামের আগ্রাবাদের ৭ দশমিক ৬৭ কাঠা জমি বিক্রি করা হয়েছে। সেই টাকা দিয়ে সাউথইস্ট ব্যাংকের ১ কোটি ১৬ লাখ টাকার ঋণ পরিশোধ করা হয়েছে।

এসব বিষয়ে জিকিউ বলপেনের ব্যবস্থাপনা পরিচালক উজ্জল কুমার সাহা আজকের পত্রিকাকে বলেন, ‘আমাদের জমি, অ্যাসেট কোম্পানি এবং শেয়ার ব্যবসায় বিনিয়োগ আছে। উত্তরাতে আমাদের জমির ওপরে ভবনও করেছি। এ রকম বিনিয়োগের কিছু কিছু জায়গা থেকে ইনকাম আসছে, কিছু কিছু জায়গা থেকে আসছে না। যেমন ওই ৯ কোটি টাকা থেকে ইনকাম আসছে না।’

source: ajkerpatrika.com

 

profit-loss GQ ballpen industries 

You may also like