October 16, 2024 2:04 pm
Home Featured ব্রোকারদের ব্যবসায়িক পরিবেশ দিতে প্রয়োজনীয় সংস্কার করবেঃ BSEC

ব্রোকারদের ব্যবসায়িক পরিবেশ দিতে প্রয়োজনীয় সংস্কার করবেঃ BSEC

by fstcap

স্টক ব্রোকারদের কার্যক্রমের সঙ্গে অসংগতিপূর্ণ ও ব্যবসায় বাধা প্রদানকারী বিদ্যমান আইনকানুন ও নিয়ম-নীতির প্রয়োজনীয় সংস্কার করে পুঁজিবাজারে তাদের অনুকূল পরিবেশ দেয়ার আশ্বাস দিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ।

স্টক ব্রোকারদের কার্যক্রমের সঙ্গে অসংগতিপূর্ণ ও ব্যবসায় বাধা প্রদানকারী বিদ্যমান আইনকানুন ও নিয়ম-নীতির প্রয়োজনীয় সংস্কার করে পুঁজিবাজারে তাদের অনুকূল পরিবেশ দেয়ার আশ্বাস দিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে ব্রোকারেজ হাউজগুলোর সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সঙ্গে (ডিবিএ) এক বৈঠকে এ আশ্বাস দেন তিনি।

বৈঠকে ডিবিএর প্রেসিডেন্ট সাইফুল ইসলাম বাজার পরিস্থিতি তুলে ধরে এর উন্নয়নে বেশকিছু পরামর্শ দেন। এ সময় তিনি ব্রোকারেজ হাউজের ওপর আরোপিত বিষয় কমিশনের কাছে তুলে ধরেন এবং তা পুনর্বিবেচনার জন্য অনুরোধ করেন। বিষয়গুলোর মধ্যে সমন্বিত গ্রাহক হিসাব (সিসিএ) থেকে সুদ বন্টন, মূল ব্যবসার বাইরে বিনিয়োগ, আনএডিটেবল ব্যাক অফিস সফটওয়্যার বাস্তবায়ন, কোম্পানিকে লিমিটেড থেকে পিএলসি করতে চার্জ প্রদান, মার্জিন লোনের ওপর ১২ শতাংশ সুদের হার তুলে নেয়া, এক্সচেঞ্জ ডিমিউচুয়ালাইজেশন আইন ও স্কিম পুনর্মূল্যায়ন করা, সিসিবিএলের কার্যক্রম ও অগ্রগতি দেখা, বিএসইসি (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০২৩ প্রণয়নে পুনর্মূল্যায়ন ও পুনর্বিবেচনা করা, বাজারে শেয়ার ক্রয়-বিক্রয়ের তথ্য প্রকাশ, মানসম্মত ভালো আইপিও তালিকাভুক্ত করা ও মিউচুয়াল ফান্ড সক্রিয় করা।

এসব বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নেয়ার আশ্বাস দিয়েছেন বিএসইসি চেয়ারম্যান। সভায় তিনি সংশ্লিষ্ট সবাইকে নিজ নিজ অবস্থান থেকে পুঁজিবাজারের উন্নয়ন ও সংস্কারে প্রয়োজনীয় ও যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘সমৃদ্ধ ও সফল পুঁজিবাজার গড়তে হলে পুঁজিবাজারের সঙ্গে সম্পৃক্ত সব অংশীজন প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। বাজার সংস্কারের জন্য বিএসইসি টাস্কফোর্স গঠন করেছে। এরই মধ্যে তা কাজ শুরু করেছে। সবার সহযোগিতা ও সমর্থনের মাধ্যমেই পুঁজিবাজারের উন্নয়ন ও সংস্কার সম্ভব।’

 

সভায় অন্যদের মধ্যে বিএসইসির কমিশনার মো. মহসিন চৌধুরী, মো. আলী আকবর ও ফারজানা লালারুখ উপস্থিত ছিলেন। ডিবিএর পক্ষ থেকে অন্যদের মধ্যে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. সাইফুদ্দিন, ভাইস প্রেসিডেন্ট ওমর হায়দার খান ও পরিচালক মামুন আকবর উপস্থিত ছিলেন।

 

You may also like