Home Featured বিএসইসির প্যানেল থেকে ৩ অডিট প্রতিষ্ঠান বাতিল

বিএসইসির প্যানেল থেকে ৩ অডিট প্রতিষ্ঠান বাতিল

by fstcap

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্যানেল থেকে বাদ পড়েছে তিনটি অডিট প্রতিষ্ঠান।

ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলে (এফআরসি) তালিকাভুক্ত হতে না পারায় ওই তিনটি অডিট প্রতিষ্ঠানকে বিএসইসির প্যানেল থেকে বাদ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

বাদ পড়া তিনটি অডিট প্রতিষ্ঠান হলো- এ হক অ্যান্ড কোম্পানি, ফেমস অ্যান্ড আর এবং এসকে বরুয়া অ্যান্ড কোম্পানি চার্টার্ড একাউন্ট্যান্টস।

বিএসইসির অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং পলিসি ডিপার্টমেন্টের বিভাগের এক অভ্যন্তরীণ চিঠিতে জানানো হয়েছে, গত বছরের ডিসেম্বরে এফআরসি তাদের তালিকাভুক্ত অডিট প্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করে। পরে ফেব্রুয়ারিতে কমিশনকে চিঠি পাঠিয়ে এফআরসি জানিয়েছে যে, যেসব প্রতিষ্ঠান এফআরসির তালিকাভুক্ত নয়, সেগুলোকে যেন প্যানেল থেকে বাদ দেওয়া হোক।

 

বিএসইসি আরও জানিয়েছে, প্যানেল থেকে বাদ পড়া তিন অডিট প্রতিষ্ঠান কোনো ইস্যুয়ার কোম্পানি বা তালিকাভুক্ত সিকিউরিটিজের অডিট করতে পারবে না। তবে তারা বাদ পড়ার আগে যেসব অডিট ও অ্যাশিউরেন্স কার্যক্রম চালাচ্ছিল, সেগুলো সম্পন্ন করতে পারবে।

 

বিএসইসি তাদের প্যানেলে না থাকা কোনো অডিটরের সই করা আর্থিক বিবরণী গ্রহণ করে না। তিনটি অডিট প্রতিষ্ঠানকে বাদ দেওয়ার ফলে বিএসইসির প্যানেলের সদস্য সংখ্যা ৪৮ থেকে ৪৫ এ নেমে এসেছে।

risingbd

You may also like