September 16, 2024 6:45 pm
Home Featured বড় দরপতনে শুরু শেয়ারবাজারে দিনের লেনদেন

বড় দরপতনে শুরু শেয়ারবাজারে দিনের লেনদেন

by fstcap

শেয়ারবাজারে আবারও বড় ধরনের দরপতনের ধারা দেখা যাচ্ছে। আজ বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স প্রথম এক ঘণ্টাতেই ১১৯ পয়েন্ট বা ২ শতাংশের বেশি কমে গেছে। সেই সঙ্গে লেনদেনেও ছিল ধীরগতি। ঢাকার বাজারে আজ প্রথম এক ঘণ্টায় লেনদেন হয়েছে ১৭৭ কোটি টাকা।

বাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, গতকাল মঙ্গলবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সদ্য সাবেক চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলামসহ শেয়ারবাজারের প্রভাবশালী কয়েকজন ব্যক্তি ও কারসাজিকারকের ব্যাংক হিসাব জব্দের খবরে বড় বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা আতঙ্ক দেখা দিয়েছে। এ কারণে ব্যক্তিপর্যায়ের বড় বিনিয়োগকারীদের অনেকে ধীরে চলো নীতি অনুসরণ করছেন। এর ফলে বাজারে ক্রেতাসংকট দেখা দিয়েছে।

দিনের প্রথম এক ঘণ্টার লেনদেন পর্যালোচনায় দেখা যায়, ৫ আগস্ট দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর ভালো মৌলভিত্তির যেসব শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের সবচেয়ে বেশি আগ্রহ তৈরি হয়েছিল, আজ সেসব শেয়ারেও ক্রেতাসংকট দেখা দিয়েছে। ফলে এদিন শুরুতেই এসব কোম্পানির শেয়ারের সর্বোচ্চ দরপতন হয়। এর মধ্যে অন্যতম গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বা বিএটি উল্লেখযোগ্য। ভালো মৌলভিত্তির এসব শেয়ারের ক্রেতাসংকটকে বাজারের জন্য মোটেই সুখকর নয় বলে মনে করছেন বাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা।

বাজার পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে শীর্ষস্থানীয় একটি ব্রোকারেজ হাউসের প্রধান নির্বাহী নাম প্রকাশ না করার শর্তে বলেন, রাজনৈতিক পটপরিবর্তনের পর শেয়ারবাজার–সংশ্লিষ্ট ব্যক্তিদের অনিয়ম–দুর্নীতি বিষয়ে যেসব ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে, তাতে বড় বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা ভয় কাজ করছে। এ কারণে অনেকে বিনিয়োগের ক্ষেত্রে ধীর চলো নীতি গ্রহণ করেছেন। তবে শেয়ারবাজারের অনিয়মের বিরুদ্ধে নেওয়া এসব পদক্ষেপ দীর্ঘমেয়াদে বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধিতে সহায়ক হতে পারে। সে ক্ষেত্রে ভবিষ্যতেও যাতে বাজারে কোনো ধরনের অনিয়ম না ঘটতে পারে, সেই ব্যবস্থা বর্তমান কমিশনকে নিতে হবে। বাজার কারসাজিমুক্ত থাকবে বা কারসাজি করলে কেউ ছাড় পাবে না—এই বার্তা যদি বিশ্বাসযোগ্যভাবে বাজারে যায়, তাহলে তা বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি করবে।

ঢাকার বাজারে আজ প্রথম ঘণ্টায় লেনদেন হওয়া ৩৮৮ প্রতিষ্ঠানের মধ্যে ৩৭২টিরই দাম কমেছে, বেড়েছে ১২টির আর অপরিবর্তিত ছিল ৪টির দাম। সর্বোচ্চ দরপতন হলেও এ সময়ের মধ্যে ঢাকার বাজারে লেনদেনের শীর্ষে ছিল ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন, লাভেলো, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো ও স্কয়ার ফার্মা।

You may also like