Home Featured পুঁজিবাজার নিয়ে যা বললেন অর্থ উপদেষ্টা

পুঁজিবাজার নিয়ে যা বললেন অর্থ উপদেষ্টা

by fstcap

পুঁজিবাজার নিয়ে যারা নেতিবাচক লেখালেখি করছে তারা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলামের ‘লোক’ বলে দাবি করেছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, ব্রোকার হাউজ এসোসিয়েশনসহ অন্যান্য এসোসিয়েশন মোটামুটি ওদের (আওয়ামী লীগ) দলের লোক। বাজারের এই পরিস্থিতি যারা পছন্দ করছে না, পেপারে লেখালেখি করে তারা ওদেরই লোক।

মঙ্গলবার (১৫ অক্টোবর) ‘ঠিকানায় খালেদ মুহিউদ্দীন’ নামের আমেরিকাভিত্তিক একটি ইউটিউব চ্যানেলের টকশোতে তিনি এসব কথা বলেন।

বিএসইসির সাবেক দুই চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন ও অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পুঁজিবাজারের বড় ক্ষতি করে গেছেন বলেও দাবি করেছেন ড. সালেহ উদ্দিন আহমেদ।

বিএসইসির বর্তমান চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের যোগ্যতা নিয়ে যে সমালোচনা রয়েছে সে সম্পর্কে উপদেষ্টা বলেন, লোকজন বলে সে পুঁজিবাজার বোঝে না। পুঁজিবাজার বোঝে না মানে কী? সে পুঁজিবাজারের চুরিটা ধরতে পারছে কিনা এটাই বড় বিষয়। সে প্রফেশনাল মানুষ।

সম্প্রতি বেক্সিমকোর শেয়ার কারসাজির মাধ্যমে ৪৭৭ কোটি টাকা মুনাফা তুলে নেওয়ায় চার ব্যক্তি ও পাঁচ প্রতিষ্ঠানকে ৪২৮ কোটি টাকার বেশি জরিমানা করেছে বিএসইসি। পুঁজিবাজারে কোনো একক কোম্পানির কারসাজির ঘটনায় এটিই এখন পর্যন্ত রেকর্ড জরিমানা।

এই জরিমানা নিয়েও কথা বলেন ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, আমি মাকসুদকে (বিএসইসি চেয়ারম্যান) জিজ্ঞেস করেছিলাম জরিমানার বিষয়ে। সে আমাকে বলেছে, স্যার এই কারসাজিটা ২০২১ সালে ডিসকাভার করা হয়েছে। তার ভিত্তিতে জরিমানা করা হয়েছে। আমি বলেছি তুমি করতে থাকো।

জরিমানার বিষয় নিয়ে চেয়ারম্যানকে প্রশ্নবিদ্ধ করতে সাংবাদিক হায়ার করা হয়েছে বলেও দাবি করেন অর্থ উপদেষ্টা। তিনি বলেন, একটি পত্রিকার এডিটর তাকে (বিএসইসি চেয়ারম্যান) প্রশ্ন করছেন কেনো তাকে (কারসাজিকারক) জরিমানা করা হলো? সে নাকি সাংবাদিককে বলেছে, আমি ৬০ কোটি টাকা বানিয়েছি ৫ কোটি খরচ করবো।

সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের সামনে যারা আন্দোলন করেছেন তারা ছোট বিনিয়োগকারী না বলেও দাবি করেন সালাহউদ্দিন আহমেদ। তিনি বলেন, তাদের ধারনা সকাল বেলা শেয়ার কিনবো বিকেলে বিক্রি করবো। কিন্তু এটাতো পুঁজিবাজারের বৈশিষ্ট্য না। পুঁজিবাজার একটা ইনভেস্টমেন্ট ডিসিশন। আপনি থাকবেন, অপেক্ষা করবেন, দাম বাড়লে বিক্রি করবেন।

ফ্লোর প্রাইজ দিয়ে পুঁজিবাজারের ক্ষতি করা হয়েছে বলেও টকশোতে জানান সালেহউদ্দিন আহমেদ। শেয়ারবাজারনিউজ ডট কম

ortho upodeshta

You may also like