Home Featured ক্যাপিটাল গেইন ট্যাক্সের বিষয়ে আসছে ইতিবাচক পরিবর্তন

ক্যাপিটাল গেইন ট্যাক্সের বিষয়ে আসছে ইতিবাচক পরিবর্তন

by fstcap

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সঙ্গে আলোচনায় অংশ নিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এসময় পুঁজিবাজারে ক্যাপিটাল গেইনের ওপর ট্যাক্স নিয়ে আলোচনা হয়েছে। প্রায় দেড় ঘণ্টার এ আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র অর্থসংবাদকে নিশ্চিত করেছে।

এনবিআর ও বিএসইসি সূত্র জানায়, রবিবার (৯ জুন) সকাল ১১টায় এনবিআর চেয়ারম্যান ও বিএসইসি চেয়ারম্যানের এ আলোচনার ফলে পুঁজিবাজারে ক্যাপিটাল গেইনের উপর টেক্সের বিষয়টির ইতিবাচক পরিবর্তন আসবে।

সূত্র জানায়, বিভিন্ন ইস্যুতে এনবিআর পুঁজিবাজারের স্বার্থে ও উন্নয়নে কিভাবে আরও ভালোভাবে ভূমিকা রাখতে পারে তা নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। যেখানে ক্যাপিটাল গেইন ট্যাক্স, কর্পোরেট ট্যাক্সহার, অ-তালিকাভুক্ত কোম্পানি এবং তালিকাভুক্ত কেম্পানির করহার ব্যবধান ইস্যুসহ পুঁজিবাজার সম্পর্কিত করের বিভিন্ন বিষয় নিয়ে ইতিবাচক পদক্ষেপ আসছে। যেটি খুব শিগগরই চূড়ান্ত সিদ্ধান্ত আকারে প্রকাশ করবে এনবিআর।

সংশ্লিষ্ট সূত্র মতে, কী ধরনের কর সুবিধা পেলে পুঁজিবাজারে আরও ভালো কোম্পানি আসবে সেই বিষয়েও আলোচনা হয়েছে এসময়। একটি গতিশীল শেয়ারবাজার গঠনের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান সব ধরণের আশ্বাস দিয়েছেন।

জানা গেছে, আসন্ন ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের ব্যক্তি শ্রেণির বিনিয়োগকারীদের ৫০ লাখ টাকা পর্যন্ত ক্যাপিটাল গেইনের (মূলধনী মুনাফা) ওপর কোনো কর বসবে না। তবে, ৫০ লাখ টাকার বেশি মুনাফা করলে তার ওপর কর দিতে হবে। এ নিয়ে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে বিভিন্ন ভ্রান্ত ধারণা তৈরি হয়েছে। যার নেতিবাচক প্রভাব শেয়ারবাজারে পড়তে শুরু করেছে। ফলে গেইন ট্যাক্সসহ পুঁজিবাজারের উন্নয়নে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে বিএসইসি চেয়ারম্যানের আলোচনায় নেওয়া ইতিবাচক পদক্ষেপগুলো খুব শিগগিরই চূড়ান্তভাবে সামনে আসবে।

source: https://orthosongbad.com/289278/

 

capital gain tax bangladesh bd

You may also like