July 21, 2024 3:33 am
Home Featured শেয়ার বাজারের আইন লঙ্ঘনে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা

শেয়ার বাজারের আইন লঙ্ঘনে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা

by fstcap

শেয়ারবাজারে তালিকাভুক্ত জনতা ইন্স্যুরেন্সের শেয়ার নিয়ে কারসাজি, মিথুন নিটিংয়ের অনিয়ম এবং দুই ব্রোকারেজ হাউজের আইন লঙ্ঘনের দায়ে ৮ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে ৮৩ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি সূত্রে জানা গেছে, শেয়ার নিয়ে কারসাজির দায়ে বিনিয়োগকারী মো. সাইফ উল্লাহকে ৪০ লাখ টাকা, এজি মাহমুদ ও এসএম মোতাহারুল জাহানকে ২০ লাখ টাকা, হাসিনা আক্তারকে ৫ লাখ টাকা; মিথুন নিটিংয়ের চেয়ারম্যান রাবেয়া খাতুনকে ৩ লাখ টাকা, পরিচালক মো. আতিকুল হক, মো. মাহবুব-উল হক ও মো. রফিকুল হককে ৩ লাখ টাকা; গেটওয়ে ইক্যুইটি রিসোর্সেসকে ৫ লাখ ও হিলসিটি সিকিউরিটিজকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এক্ষেত্রে আট ব্যক্তিকে ৭৭ লাখ টাকা ও দুই প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযুক্তদের কাছে এই সংক্রান্ত চিঠি প্রেরণ করেছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

জনতা ইন্স্যুরেন্স

২০২১ সালের ১৭ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত সময়ে কারসাজির মাধ্যমে জনতা ইন্স্যুরেন্সের শেয়ার ৩৯ টাকা থেকে ৬২ টাকা ৯০ পয়সায় নিয়ে যাওয়া হয়। এক্ষেত্রে কোম্পানিটির দর বেড়েছে ২৩ টাকা ৯০ পয়সা, যা শতকরা হিসেবে ৬১ শতাংশ। এই কারসাজিতে মো. সাইফ উল্লাহ, হাসিনা আক্তার, এজি মাহমুদ ও এসএম মোতাহারুল জাহানের সম্পৃক্ততা পেয়েছে কমিশন। এই কারণে মো. সাইফ উল্লাহকে ৪০ লাখ টাকা, এজি মাহমুদ ও এসএম মোতাহারুল জাহানকে ২০ লাখ টাকা এবং হাসিনা আক্তারকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মিথুন নিটিং

আর্থিক হিসাব জমা না দেওয়া, এজিএম না করা, বেপজার সঙ্গে জমি চুক্তির মেয়াদ শেষ হলেও তা প্রকাশ না করা, উৎপাদন বন্ধ নিয়ে তথ্য প্রকাশ না করাসহ নানা ধরনের অনিয়ম রয়েছে কোম্পানিটির বিরুদ্ধে। এজন্য মিথুন নিটিংয়ের চেয়ারম্যান রাবেয়া খাতুনকে ৩ লাখ টাকা এবং পরিচালক মো. আতিকুল হক, মো. মাহবুব-উল হক ও মো. রফিকুল হককে ৩ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। সব মিলিয়ে চারজনকে মোট ১২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

গেটওয়ে ইক্যুইটি রিসোর্সেস

সমন্বিত গ্রাহক হিসাবের (সিসিএ) টাকা ঘাটতি থাকা সত্ত্বেও মিথ্যা ব্যাংক হিসাবের তথ্য দিয়ে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা লঙ্ঘন করেছে প্রতিষ্ঠানটি। এই কারণে প্রতিষ্ঠানটিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

হিলসিটি সিকিউরিটিজ

ব্যাংকিং চ্যানেলের বাহিরে গ্রাহককে ১৯ লাখ টাকা প্রদানের মাধ্যমে প্রতিষ্ঠানটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ২০২০ এর ৬(১) লঙ্ঘন করেছে। এই কারণে প্রতিষ্ঠানটিকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

You may also like