July 27, 2024 2:32 pm
Home Stock Market মেঘনা পেট্রোলিয়ামের আয় ও মুনাফা দুটোই কমেছে

মেঘনা পেট্রোলিয়ামের আয় ও মুনাফা দুটোই কমেছে

by fstcap

জ্বালানি খাতের তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত কোম্পানি মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আগের হিসাব বছরের একই প্রান্তিকের তুলনায় আয় ও নিট মুনাফা দুটোই কমেছে। কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে মেঘনা পেট্রোলিয়ামের আয় হয়েছে ৫৯ কোটি ২৯ লাখ টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৬২ কোটি ৭৭ লাখ টাকা। সে হিসাবে কোম্পানিটির আয় কমেছে ৫ দশমিক ৫৪ শতাংশ। একই সঙ্গে আলোচ্য হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৯১ কোটি ১১ লাখ টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৯৪ কোটি ১৩ লাখ টাকা। সে হিসাবে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৩ দশমিক ২১ শতাংশ। ২০২৩-২৪ হিসাব বছরের আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির পরিচালন মুনাফা হয়েছে ২৯ কোটি ৩ লাখ টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৩৪ কোটি ১০ লাখ টাকা।

তথ্যানুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে মেঘনা পেট্রোলিয়ামের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৪২ পয়সা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৮ টাকা ৭০ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০৮ টাকা ৪৪ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১৬০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি খাতের কোম্পানিটি। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে ৩৯ দশমিক ৬৮ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ৪৪২ কোটি ১৩ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ৩১৬ কোটি ৫৩ লাখ টাকা। সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪০ টাকা ৮৬ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২৯ টাকা ২৫ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯৮ টাকা ৯৪ পয়সায়।

এদিকে ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী বছরের ১৩ জানুয়ারি বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১১ ডিসেম্বর।

সমাপ্ত ২০২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১৫০ শতাংশ নগদ লভ্যাংশ করেছিল কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২৯ টাকা ২৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২৬ টাকা ৭ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭৪ টাকা ১৫ পয়সায়।

২০২০-২১ হিসাব বছরেও বিনিয়োগকারীদের জন্য ১৫০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছিল মেঘনা পেট্রোলিয়ামের পর্ষদ।  আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২৬ টাকা ৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২৮ টাকা ৪৫ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৫৯ টাকা ৯০ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৪৮ টাকা ২১ পয়সা।

২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা পেট্রোলিয়ামের অনুমোদিত মূলধন ৪০০ কোটি ও পরিশোধিত মূলধন ১০৮ কোটি ২১ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৭৭৬ কোটি ৩৮ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৮২ লাখ ১৬ হাজার ১০৮। এর মধ্যে ৫৮ দশমিক ৬৭ শতাংশ শেয়ার রয়েছে সরকারের হাতে। এছাড়া ৩৩ দশমিক ৩১ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক শূন্য ৮ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৭ দশমিক ৯৪ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল মেঘনা পেট্রোলিয়াম শেয়ারের সর্বশেষ দর ছিল ২০৫ টাকা। গত এক বছরে শেয়ারটির দর ১৯৮ টাকা ৬০ থেকে ২১১ টাকা ৭০ পয়সার মধ্যে ওঠানামা করে।

 

Source: bonikbarta

Mpetroleum MEGHNA PETROLEUM loss earning EPS

You may also like