April 12, 2024 8:49 pm
Home Featured মন্দ শেয়ারের দরপতন ঠেকাতে বিএসইসির সিদ্ধান্ত বদল

মন্দ শেয়ারের দরপতন ঠেকাতে বিএসইসির সিদ্ধান্ত বদল

by fstcap

এক বছর লভ্যাংশ দিতে ব্যর্থ হলেই তালিকাভুক্ত কোনো কোম্পানির শেয়ারকে ‘জেড’ (জাঙ্ক বা মন্দ) শেয়ার হিসেবে চিহ্নিত করা যাবে না। বরং সর্বশেষ লভ্যাংশ ঘোষণার পর টানা দুই বছর লভ্যাংশ ঘোষণায় ব্যর্থ হলে ‘জেড’ শেয়ার হিসেবে চিহ্নিত করবে স্টক এক্সচেঞ্জ।
এ সংক্রান্ত আগের আদেশটি কিছুটা সংশোধন করে গতকাল বৃহস্পতিবার নতুন আদেশ জারি করে ফিরিয়ে এনেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। যদিও যে আদেশটি ফিরিয়ে আনা হলো, তা গত বছরের ৩০ নভেম্বর বাতিল করেছিল এ সংস্থাই।

গতকালের আদেশটি জারি না হলে দুই সপ্তাহ পর গত বছরের ৩০ নভেম্বরের আদেশটি কার্যকর হতো এবং তাতে তালিকাভুক্ত ৭০টির বেশি কোম্পানির শেয়ার এক দিনেই ‘জেড’ ক্যাটেগরিভুক্ত বা মন্দ শেয়ার হিসেবে বিবেচিত হতো। এতে তালিকাভুক্ত ৩৫৭ কোম্পানির শেয়ারের মধ্যে শতাধিক শেয়ারই জেড হিসেবে চিহ্নিত হওয়ার শঙ্কায় ছিল।
এ ঘটনা ঠেকাতেই তড়িঘড়ি করে গতকাল নতুন আদেশ জারি করেছে বিএসইসি। তবে এ ক্ষেত্রেও আইনের ব্যত্যয় হয়েছে। নতুন আদেশে দেখানো হয়েছে, ২০২০ সালের সেপ্টেম্বরের আদেশটি কার্যকর আছে। আদতে তা নেই (গত ৩০ নভেম্বর বাতিল করা হয়)। সমকালের কাছে এই ভুলের কথা স্বীকারও করেছেন সংস্থাটির শীর্ষস্থানীয় একজন কর্মকর্তা।
বিএসইসির ওই কর্মকর্তা বলেন, এটি না করা হলে ৬০-৭০টি শেয়ার নতুন করে জেড ক্যাটেগরি হিসেবে অন্তর্ভুক্ত হতো। তবে এটাও ঠিক, ৩০ নভেম্বরের আদেশটিতে কিছু ভুল ছিল। এই ভুল সংশোধনে নতুন আদেশ জারি করতে হয়েছে।

source: dailysamakal.com

 

sharebazar weak price fall bsec decision

You may also like