July 27, 2024 9:11 am
Home Finance বেসরকারি বীমা খাতে প্রিমিয়াম বেড়েছে ১০%

বেসরকারি বীমা খাতে প্রিমিয়াম বেড়েছে ১০%

by fstcap

গত বছর দেশের বীমা খাতের বেসরকারি কোম্পানিগুলোর প্রিমিয়াম আয় হয়েছে ১৪ হাজার ৭৭৯ কোটি টাকা। ২০২১ সালে যার পরিমাণ ছিল ১৩ হাজার ৪১২ কোটি টাকা। এক বছরে প্রিমিয়াম আয় বেড়েছে ১০ দশমিক ১৪ শতাংশ।

গত মঙ্গলবার বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) ৩৬তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ তথ্য জানানো হয়। গত মঙ্গলবার ঢাকা ক্লাবে অনুষ্ঠিত এজিএমে সভাপতিত্ব করেন বিআইএর প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

 

বিআইএর এক সংবাদ বিজ্ঞপ্তিতে পাঠানো তথ্য অনুযায়ী এজিএমে উপস্থাপিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী জীবন বীমা খাতে বেসরকারি বীমা কোম্পানিগুলোর উপার্জিত প্রিমিয়াম আয়ের পরিমাণ ২০২২ সালে ছিল ১০ হাজার ৬১৬ কোটি টাকা। ২০২১ সালে যা ছিল ৯ হাজার ৬২৯ কোটি টাকা। লাইফ ফান্ড ২০২১ সালের ৩২ হাজার ৭৪৮ কোটি থেকে কমে ২০২২ সালের ৩১ হাজার ৫৯৬ কোটি টাকা হয়েছে। বিনিয়োগ ৩৩ হাজার ৩৯৩ কোটি থেকে কমে ৩৩ হাজার ৮ কোটি টাকা হয়েছে। মোট সম্পদ ৪২ হাজার ৯৪৭ কোটি থেকে কমে দাঁড়িয়েছে ৪২ হাজার ৮৪১ কোটি টাকা।

নন-লাইফ বা সাধারণ বীমা খাতে প্রিমিয়াম আয়ের পরিমাণ ২০২১ সালে ছিল ৩ হাজার ৭৮৫ কোটি টাকা। ২০২২ সালে যা বেড়ে ৪ হাজার ১৬৩ কোটি টাকা হয়েছে। আগের বছরের চেয়ে বেড়েছে ৯ দশমিক ৯৮ শতাংশ। নন-লাইফ খাতে সম্পদ ১০ হাজার ৫০৬ কোটি থেকে বেড়ে ১১ হাজার ৭৬ কোটি টাকা হয়েছে। এ খাতে বিনিয়োগ ৫ হাজার ৩২৯ কোটি থেকে বেড়ে ৫ হাজার ৯৮৬ কোটি টাকা হয়েছে।

বিআইএ প্রেসিডেন্ট শেখ কবির হোসেন এজিএমে আসা প্রতিনিধিদের ২০২২ সালের বার্ষিক প্রতিবেদনের ওপর আলোচনায় অংশ নেওয়ার অনুরোধ করেন। সভায় সর্বসম্মতিক্রমে বার্ষিক প্রতিবেদন, অডিট রিপোর্টসহ অন্যান্য অনুমোদন হয়।

You may also like