May 22, 2024 7:55 pm
Home Finance বিএসসি’র বহরে যুক্ত হবে ২১টি জাহাজ

বিএসসি’র বহরে যুক্ত হবে ২১টি জাহাজ

by fstcap

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ শিপিং করপোরেশনের চেয়ারম্যান ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ২০১৮-১৯ সালে বিএসসির বহরে ছয়টি নতুন জাহাজ যুক্ত হয়েছে। আরও চারটি নতুন জাহাজ সংযোজনের প্রক্রিয়া চলমান আছে।

তিনি বলেন, বিএসসি বর্তমানে আর্থিক সক্ষমতা বিবেচনায় নিজস্ব অর্থে জাহাজ ক্রয়ের পরিকল্পনা গ্রহণ করেছে। বিএসসির বহরে বিভিন্ন ক্যাটাগরির ২১টি জাহাজ যুক্ত হবে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) চট্টগ্রামে হোটেল রেডিসন ব্লুতে বিএসসি’র ৪৬তম বার্ষিক সাধারণ সভায় এসব কথা বলেন তিনি।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বিশ্বের ১২টি মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশে একটি আছে। সেটির অবস্থান নবম। বঙ্গবন্ধু শেখ মুজিব মেরিটাইম বিশ্ববিদ্যালয়টি চট্টগ্রামে অবস্থিত। মেরিটাইম সেক্টরের উন্নয়নে চারটি নতুন মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে। আরও তিনটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হবে। একটি নতুন মেরিটাইম ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। আরও চারটি মেরিটাইম ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, কক্সবাজারের মাতারবাড়িতে ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণ হচ্ছে। কয়লা, এলএনজি ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) পরিশোধিত ও অপরিশোধিত জ্বালানি তেল পরিবহন ছাড়াও রাষ্ট্রীয় প্রয়োজন ও আর্থিকভাবে লাভজনক বিবেচনায় বিভিন্ন সাইজ ও ধরণের জাহাজ ক্রয়ের পরিকল্পনা নেওয়া হয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে ওই পরিকল্পনা বাস্তবায়ন কার্যক্রম চলমান আছে। এসব পরিকল্পনাকে সামনে রেখে ইতোমধ্যে জাতীয় সংসদে দি বাংলাদেশ ফ্লাগ ভেসেলস (প্রটেকশন অব ইন্টারেস্ট) অ্যাক্ট-২০১৯ পাশ হয়েছে। ফলে সরকারি তহবিলে আমদানি বা রপ্তানি করা পণ্য সমুদ্রপথে পরিবহনের ক্ষেত্রে বিএসসি অগ্রাধিকার পাবে।

বিএসসি ২০২২-২৩ অর্থবছরে নিট মুনাফা করেছে ২৪৬ কোটি ২৯ লাখ টাকা। ওই লাভের ওপর ভিত্তি করে ও শেয়ারহোল্ডারদের স্বার্থ বিবেচনা করে কোম্পানিটির পরিচালনা পর্ষদের ৩১৮তম সভায় শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করা হয়েছে।

সূত্রঃ শেয়ারনিউজ

You may also like