April 12, 2024 9:24 pm
Home Industry News প্রাইম ব্যাংকের সঙ্গে একীভূত হবে ইউনিয়ন ক্যাপিটাল

প্রাইম ব্যাংকের সঙ্গে একীভূত হবে ইউনিয়ন ক্যাপিটাল

by fstcap

বেসরকারি খাতের প্রাইম ব্যাংকের সঙ্গে একীভূত হতে যাচ্ছে আর্থিক প্রতিষ্ঠান ইউনিয়ন ক্যাপিটাল। এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক তাতে সম্মতিও দিয়েছে। এখন দুই প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ ও নীতিনির্ধারকেরা বসে একীভূত কার্যক্রমের পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।

জানা গেছে, এরই মধ্যে প্রাইম ব্যাংকের বেশ কয়েকজন উদ্যোক্তা ইউনিয়ন ক্যাপিটালে অর্থও বিনিয়োগ করেছেন। প্রাথমিকভাবে ঋণ হিসেবে এ অর্থ প্রতিষ্ঠানটিকে দেওয়া হয়েছে। একীভূত কার্যক্রম প্রক্রিয়া চূড়ান্ত হলে এ ঋণ মূলধন হিসেবে রূপান্তর হবে।

প্রাইম ব্যাংকের সঙ্গে ইউনিয়ন ক্যাপিটালের একীভূত হওয়ার কার্যক্রমের সঙ্গে যুক্ত রয়েছেন বেসরকারি খাতের কোম্পানি ইস্টকোস্ট গ্রুপের চেয়ারম্যান ও প্রাইম ব্যাংকের পরিচালক আজম জে চৌধুরী। দুই প্রতিষ্ঠানের একীভূত হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি গতকাল প্রথম আলোকে বলেন, ইউনিয়ন ক্যাপিটালের পক্ষ থেকে একীভূত হওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন করা হয়েছিল। বাংলাদেশ ব্যাংক তাতে প্রাথমিক সম্মতি দিয়েছে। এখন দুই প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট ব্যক্তিরা মিলে কীভাবে একীভূত কার্যক্রম সম্পন্ন করা হবে, সেটি নির্ধারণ করবেন।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসির সঙ্গে বেসরকারি সংস্থা ব্র্যাক যুক্ত হয়ে যেভাবে প্রতিষ্ঠানটি পরিচালনা করছে, সেই আদলেই ইউনিয়ন ক্যাপিটালের সঙ্গে যুক্ত হবে প্রাইম ব্যাংক। সে ক্ষেত্রে একে অপরের সহযোগী হয়ে দুই প্রতিষ্ঠান আলাদা আলাদা কার্যক্রম পরিচালনা করবে।

এদিকে কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, প্রাইম ব্যাংকের সঙ্গে ইউনিয়ন ক্যাপিটালের একীভূত হওয়ার বিষয়টি নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়েছে। কয়েক দিনের মধ্যেই এ বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে। একীভূত–পরবর্তী ইউনিয়ন ক্যাপিটালের আমানতকারীর অর্থ পরিশোধ হবে কীভাবে, সম্পদের মূল্যায়ন, মূলধন, ঋণ আদায় প্রক্রিয়া, কর্মীদের পুনর্বহালসহ সব বিষয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি চুক্তি হবে। সে আলোকে পরবর্তী কার্যক্রম পরিচালনা হবে

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, টানা পাঁচ বছর ধরে লোকসানে রয়েছে ইউনিয়ন ক্যাপিটাল। আমানতকারীর অর্থ ফেরত দিতে না পারায় ২০২১ সালের নভেম্বর থেকে প্রতিষ্ঠানটির ওপর বিভিন্ন বিধিনিষেধ দেয় কেন্দ্রীয় ব্যাংক। এক কোটি টাকার বেশি ঋণ বিতরণে কেন্দ্রীয় ব্যাংকের পূর্বানুমতি নিতে বলা হয়। এ ছাড়া প্রতিষ্ঠানটির স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠান, সহযোগী প্রতিষ্ঠানে নতুন করে সব ধরনের ঋণ বিতরণ, সুদ মওকুফ বা অবলোপনের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়।

জানা গেছে, ইউনিয়ন ক্যাপিটাল আর্থিক কোনো অনিয়মের কারণে সংকটে পড়েনি। মূলত একসময় শেয়ারবাজারে সীমাতিরিক্ত বিনিয়োগ করে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রতিষ্ঠানটি। এ কারণে লোকসানি এ প্রতিষ্ঠানে নতুন করে বিনিয়োগ করে এটিকে আবার লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে একীভূত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, বেশ আগে থেকে প্রাইম ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার চেষ্টা করে আসছে ইউনিয়ন ক্যাপিটাল। এত দিন নীতিমালা না থাকায় কেন্দ্রীয় ব্যাংক তাতে সাড়া দেয়নি। এখন সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে একীভূতকরণের বিষয়ে সম্মতি পাওয়া গেছে। কয়েকটি ব্যাংক একীভূতকরণের সিদ্ধান্ত হয়েছে। তার আগে পরীক্ষামূলকভাবে প্রাইম ব্যাংকের সঙ্গে ইউনিয়ন ক্যাপিটালকে একীভূত করার সিদ্ধান্ত হয়েছে।

[Prime Bank Unioncap]

Source: prothomalo

You may also like