May 22, 2024 8:11 pm
Home Featured প্রথমার্ধে মুনাফা থেকে লোকসানে জিএসপি ফাইন্যান্স

প্রথমার্ধে মুনাফা থেকে লোকসানে জিএসপি ফাইন্যান্স

by fstcap

পুঁজিবাজারে তালিকাভুক্ত জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডের চলতি ২০২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) কর-পরবর্তী সমন্বিত নিট লোকসান হয়েছে ৪৬ কোটি ৫৪ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে সমন্বিত নিট মুনাফা হয়েছিল ৭ কোটি ১ লাখ টাকা। কোম্পানিটির আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। 

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে জিএসপি ফাইন্যান্সের শেয়ারপ্রতি সমন্বিত লোকসান হয়েছে ২ টাকা ৯৬ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ৪৫ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪ টাকা ৮২ পয়সা। 

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডের পরিচালনা পর্ষদ।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, সমাপ্ত অর্থবছরে জিএসপি ফাইন্যান্সের শেয়ারপ্রতি সমন্বিত লোকসান হয়েছে ১ টাকা ৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১ টাকা ৪৪ পয়সা। আলোচ্য হিসাব বছর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৭ টাকা ৭৮ পয়সায়।

ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৬ ডিসেম্বর দুপুর ১২টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ নভেম্বর। 

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য মোট ১০ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে জিএসপি ফাইন্যান্সের পর্ষদ। এর মধ্যে ২ দশমিক ৫০ শতাংশ নগদ ও ৭ দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশ। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৪৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৪০ পয়সা (পুনর্মূল্যায়িত)। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ টাকা ৩৫ পয়সায়। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৯ টাকা ৯১ পয়সায়।

সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে কোম্পানি। ২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ দশমিক ৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় কোম্পানিটি। এর আগের হিসাব বছরে ১৮ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। এছাড়া ২০১৭ হিসাব বছরের জন্য ৫০ শতাংশ স্টক লভ্যাংশ ও ২০১৬ হিসাব বছরের জন্য ২২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল জিএসপি ফাইন্যান্স। 

২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত জিএসপি ফাইন্যান্সের অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৫৭ কোটি ৬ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১৫৪ কোটি ২৪ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৫ কোটি ৭০ লাখ ৬৮ হাজার ৫৮৫। এর মধ্যে ৩৩ দশমিক ৫০ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। এছাড়া ১৯ দশমিক ১৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৪৭ দশমিক ৩৪ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ৩০ টাকা ৩০ পয়সা। সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ২১ দশমিক শূন্য ৪।

source: bonikbarta.net

 

GSP finance profit loss munafa lokshan

You may also like