July 21, 2024 10:04 am
Home Featured পুঁজি বাজারে সূচকের উত্থান

পুঁজি বাজারে সূচকের উত্থান

by fstcap

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৬ জুন) সূচকের বড় উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে, এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬০.৮৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩০২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ১৬.২৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৫.৮৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২৫১টি কোম্পানির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত আছে ৬৪টির।

 

 

ডিএসইতে এদিন মোট ৬০৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫২৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৫৬.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৯৮৫ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৮৭.৭৫ পয়েন্ট বেড় ১৪ হাজার ৯২৪ পয়েন্টে, শরিয়া সূচক ৬.০১ পয়েন্ট বেড়ে ৯৭৩ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৩৭.১৬ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৭৬০ পয়েন্টে অবস্থান করছে।

 

 

এদিন সিএসইতে ২৪০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১১৫টি কোম্পানির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত আছে ৩৯টির।

দিনশেষে সিএসইতে ১৪ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৭৯ লাখ  টাকার শেয়ার ও ইউনিট।

Rise of the index dse cse bangladesh bd

You may also like