May 24, 2024 3:53 pm
Home Featured পুঁজিবাজারকে দেশের অর্থনৈতিক হাবে প্রতিষ্ঠিত করবো: ডিএসই চেয়ারম্যান

পুঁজিবাজারকে দেশের অর্থনৈতিক হাবে প্রতিষ্ঠিত করবো: ডিএসই চেয়ারম্যান

by fstcap

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেছেন,পুঁজিবাজারকে আমরা দেশের অর্থনৈতিক হাব হিসেবে প্রতিষ্ঠিত করবো। আমরা প্রধানমন্ত্রীর দেয়া নির্দেশনা অক্ষরে অক্ষরে পালন করার চেষ্টা করবো।

সোমবার (১৩ মে) নিকুঞ্জে ডিএসইর নিজস্ব কার্যালয়ে সিইও ফোরামের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এ সময় সিইও ফোরামের প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান উপস্থিত ছিলেন।

ডিএসই চেয়ারম্যান বলেন, দেশের অর্থনীতিতে সুবাতাস নিয়ে আসতে এবার স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি কোম্পানিগুলো যাতে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় এ বিষয়ে কাজ করতে অর্থবিভাগকে নির্দেশ দিয়েছেন। দুর্ভাগ্যজনক হলেও সত্য পুঁজিবাজার দেশের ইতিহাসে এখনো অর্থনীতিতে কোন অবদান রাখতে পারেনি।

তিনি বলেন, আজকের বৈঠকের মূল উদ্দেশ্য হলো কীভাবে দেশের অর্থনীতে অবদান রাখা যায় এবং পুঁজিবাজার গতিশীল করা যায়। একটা রোডম্যাপে আগাতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে সিইও ফোরামের সাথে আমরা বৈঠক করেছি। লং-টার্ম বিনিয়োগ ছাড়া পুঁজিবাজার গতিশীল হবে না। এজন্য আমরা এই বিষয়ে কাজ করছি। আমাদের মানি মার্কেট থেকে ক্যাপিটাল মার্কেটের দিকে ধাবিত হতে হবে।

ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, বিএসইসির চেয়ারম্যানের আইপিওর ক্ষেত্রে যে ইতিবাচক মন্তব্য করেছে তা আমাদের কাজে অনুপ্রেরণা দিবে। আমরা নিয়ন্ত্রক সংস্থার পরামর্শের ভিত্তিতে কাজ করব। পুঁজিবাজারের এই নেতিবাচক সময়ে সংকট কাটিয়ে উঠতে সিইও ফোরাম কর নীতি, বাজারে পণ্য বৃদ্ধি সহ বেশ কিছু বিষয় নিয়ে কথা হয়েছে। অপরদিকে সমস্যা সমাধানে বিএসইসির সঙ্গে বৈঠক করার কথা জানিয়েছে ডিএসই চেয়ারম্যান।

হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, চলতি বছরের শুরুতে ফ্লোর প্রাইস তুলে নেয়া হলে ধারাবাহিক পতন শুরু হয় পুঁজিবাজারে। পরে শেয়ারদর সর্বনিম্ন তিন শতাংশ কমার সার্কিট ব্রেকার নির্ধারণ করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। এতে ধীরে ধীরে কিছুটা গতি আসে পুঁজিবাজারে।

তিনি বলেন, ডিএসই কখনো চায়না বিনিয়োগকারীরা নিরাশ হোক। আমরা কখনো আর্টিফিশিয়ালি মার্কেট পছন্দ করিনা। বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের পরামর্শ আমরা পজিটিভলি দেখছি। তার বক্তব্য ও নির্দেশনা আমাদের অনুপ্রেরণা হিসেবে কাজ করছে। সবশেষ পুঁজিবাজারকে আমরা দেশের অর্থনৈতিক হাব হিসেবে প্রতিষ্ঠিত করবো। আমরা প্রধানমন্ত্রীর দেয়া নির্দেশনা অক্ষরে অক্ষরে পালন করার চেষ্টা করবো।

source: https://orthosongbad.com/281926/পুঁজিবাজারকে-দেশের-অর্থন/

 

pujibazar economic hub bangladesh bd dse chairman

You may also like