April 12, 2024 8:11 pm
Home Featured পাঁচ বছর উৎস করে ছাড় চায় পোশাক খাত

পাঁচ বছর উৎস করে ছাড় চায় পোশাক খাত

by fstcap

তৈরি পোশাক রপ্তানির বিপরীতে প্রযোজ্য উৎসে করহার ১ শতাংশ থেকে কমিয়ে আগের মতো শূন্য দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করে তা আগামী পাঁচ বছর কার্যকর রাখার দাবি জানিয়েছেন এ খাতের রপ্তানিকারকরা। একই সঙ্গে পোশাক শিল্পের সক্ষমতা বাড়াতে নগদ সহায়তার ওপর আয়কর কর্তনের হার ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার দাবি জানিয়েছেন তারা।

গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের কাছে এসব প্রস্তাবনা তুলে ধরে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এবং বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)।

উৎসে কর কমানোর পক্ষে যুক্তি তুলে ধরে বিজিএমইএ ও বিকেএমইএ বলেছে, বর্তমান বৈশ্বিক অস্থিতিশীল পরিস্থিতিতে জ্বালানি সংকট, ডলার সংকটের পাশাপাশি সুদের হার ও কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় তৈরি পোশাক খাতের ব্যবসা পরিচালনা অত্যন্ত কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে। এসব কারণে উৎপাদন খরচ বাড়লেও ক্রেতাদের কাছ থেকে পণ্যের সঠিক মূল্য পাওয়া যাচ্ছে না। এমনকি আন্তর্জাতিক বাজারে রপ্তানি আদেশ সংকটের পাশাপাশি নতুন মজুরি কাঠামো বাস্তবায়নের ফলে কারখানা মালিকরা আরও চাপের মুখে পড়েছেন। সাম্প্রতিক সময়ে নগদ সহায়তাও কমানো হয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে বিশ্ববাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে পোশাক রপ্তানির ওপর উৎসে
আয়করকে চূড়ান্ত করদায় হিসেবে আগামী পাঁচ অর্থবছরের জন্য শূন্য দশমিক ৫০ শতাংশ হারে নির্ধারণ করা জরুরি।
সংগঠন দুটির পক্ষ থেকে আরও বলা হয়, পোশাক শিল্পের অ্যাসেসমেন্টের সময় কর আরোপকালে অন্যান্য আয় ও বিবিধ খরচকে অগ্রহণযোগ্য হিসেবে গণ্য করে স্বাভাবিক কারহার ৩০ শতাংশের পরিবর্তে করপোরেট কর ১২ শতাংশ হারে আরোপ করা প্রয়োজন।

সভায় সরাসরি ও প্রচ্ছন্ন রপ্তানিমুখী রিসাইকেল ফাইবার মিলের কাঁচামাল স্থানীয়ভাবে সংগ্রহের ক্ষেত্রে সাড়ে ৭ শতাংশ এবং পরবর্তী সময়ে স্থানীয় স্পিনিং মিলে সরবরাহ ও বিক্রয়ের ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট মওকুফের দাবি জানায় বিজিএমইএ। এ প্রসঙ্গে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, রিসাইকেল ফাইবার উৎপাদনে স্থানীয় মূল্য সংযোজিত হয়। এ প্রক্রিয়ায় পানি বা রাসায়নিক উপকরণ ব্যবহার হয় না। কার্বন ডাইঅক্সাইড নিঃসরণ হয় না। ফলে পরিবেশ রক্ষায় এটি বিশেষ ভূমিকা পালন করে। তুলার বিকল্প হিসেবে ব্যবহৃত হলে বৈদেশিক মুদ্রার সাশ্রয়ও হবে।
এ প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, গার্মেন্টস ঝুট বা ফের ব্যবহারযোগ্য পণ্যে অবশ্যই এনবিআর সাপোর্ট দিতে চায়। এসব জিনিস যদি পরিবেশ সুরক্ষা করে, তাহলে খুঁজে খুঁজে বের করে সে ক্ষেত্রে সহায়তা দেওয়া হবে। এসব খাত থেকে বেশি রাজস্ব নেওয়ার দরকার নেই। তবে সবকিছু আবার যেন রিসাইকেল হয়ে না যায়। রিসাইকেলের সুবিধায় ভালো জিনিসও রিসাইকেল হয়ে

যাওয়ার আশঙ্কা থাকে। নীতি গ্রহণের সময় সেটা আমাদের মাথায় রাখতে হয়। এসব বিবেচনায় নিয়েই শুধু তৈরি পোশাক নয়, সব ধরনের রিসাইকেলেই নীতি সহায়তা দেওয়া হবে।
বিজিএমইএ ও বিকেএমইএর প্রস্তাবে আরও বলা হয়, পরিবেশ দূষণ রোধে এবং গ্যাস ও বিদ্যুতের চাপ কমানোর লক্ষ্যে কারখানা মালিকরা নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করছেন। তবে এ ক্ষেত্রে যন্ত্রাংশ আমদানিতে ২৫ থেকে ৫৮ শতাংশ পর্যন্ত শুল্ক কর দিতে হয়। এ ক্ষেত্রে ব্যয় কমানোর লক্ষ্যে সোলার প্যানেল, ইনভার্টারসহ অন্যান্য যন্ত্রাংশ আমদানিতে শুল্ক ও কর আব্যাহতি প্রয়োজন। এ ছাড়া ২০২৬ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উত্তরণের পর বিভিন্ন দেশে পোশাক খাতের সুবিধা বন্ধ হয়ে যাবে। এ চ্যালেঞ্জ মোকাবিলা প্রতিদ্বন্দ্বী দেশগুলোর মতো শিল্প স্থাপনে উৎসাহ দিতে সুদবিহীন বিশেষ ভর্তুকি বরাদ্দের দাবি জানানো হয়।

অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এবং বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম কাস্টমসকেন্দ্রিক হয়রানি বন্ধের দাবি জানান। বিশেষ করে এইচএস কোড সংযোজনের বিষয়টি সহজ করার ওপর জোর দেন। তারা বলেন, বর্তমানে এ বিষয়টি অনেক জটিল হওয়ায় এ ক্ষেত্রে টাকার লেনদেন করতে বাধ্য করা হয়, যা আমাদানি-রপ্তানিসহ সার্বিক বাণিজ্যকে বাধাগ্রস্ত করে। এসব প্রতিবন্ধকতা দূর করে তৈরি পোশাক রপ্তানি-সংক্রান্ত সব ধরনের সেবা নির্বিঘ্ন এবং সহজ করার অনুরোধ জানান তারা।

এ প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান বলেন, সরকারও আমদানি-রপ্তানি প্রক্রিয়াকে আরও সহজ ও স্বচ্ছ করতে চায়। এগুলো কেস টু কেস ভিত্তিতে সমাধান করা দরকার।
এদিকে টেক্সটাইল শিল্পে বিদ্যমান সংকট উত্তরণ এবং আগামীতে এ খাতে নতুন বিনিয়োগ উৎসাহিত করতে আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর এবং আয়কর সম্পর্কিত বিশ কিছু প্রস্তাব উপস্থাপন করেন বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন।

source: samakal.com

 

NBR pre budget garments industry BGMEA BTMEA

You may also like