May 24, 2024 4:50 pm
Home Featured ডেরিভেটিভ মার্কেট শুরু করার প্রস্তুতি নিচ্ছে ডিএসই

ডেরিভেটিভ মার্কেট শুরু করার প্রস্তুতি নিচ্ছে ডিএসই

by fstcap

ডেরিভেটিভ মার্কেট শুরু করার প্রস্তুতি নেয়ার কথা জানিয়েছেন ডিএসইর এমডি ড. এটিএম তারিকুজ্জামান। তিনি বলেছেন, ‘ডিএসই তার পণ্যের বৈচিত্র্যকরণ আনতে আগ্রহী। আমরা নিয়ম/বিধি প্রণয়নের জন্য বিএসইসির সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করছি। শিগগিরই ডেরিভেটিভ মার্কেট শুরু করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছি।’ ডিএসইর আয়োজনে গাজীপুরের ব্র্যাক সিডিএমে দুই দিনব্যাপী (২-৩ মে) ‘‌ফাইন্যান্সিয়াল ডেরিভেটিভস অন এক্সচেঞ্জ ট্রেডেড প্লাটফর্ম’ শীর্ষক কর্মশালায় স্বাগত বক্তব্যে তিনি এ কথা বলেন।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিএসইসি কমিশনার মো. আব্দুল হালিম। তিনি বলেন, ‘শুধুই ইকুইটি দিয়ে মার্কেট বড় হবে না। মার্কেট বড় করতে আরো বিভিন্ন ধরনের পণ্য দরকার। সিসিবিএলের কিছুটা চ্যালেজ্ঞ রয়েছে। এরই মধ্যে ডেরিভেটিভ নিয়ে কাজ শুরু করেছে এবং সিএসই কমোডিটিজ নিয়ে কাজ করছে।’ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ডিবিএ প্রেসিডেন্ট সাইফুল ইসলাম বলেন, ‘‌বর্তমানে বাজারে মাত্র ৪০০ কোম্পানি আছে, যেখানে বাংলাদেশে কোম্পানির সংখ্যা ৪০ হাজারের বেশি। আর ১৮ কোটি মানুষের মধ্যে বিনিয়োগকারীর সংখ্যা মাত্র ১৭ লাখ। তাই এ জিনিসগুলো বিএসইসি ও ডিএসইর লক্ষ করা উচিত আসলে সমস্যা কোথায় আছে।’

তাই বাজার ভালো করতে হলে পণ্যে ভিন্নতা আনতে হবে।’

কর্মশালাটি সঞ্চালনা করেন ডিএসইর মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের মহাব্যবস্থাপক মো. ছামিউল ইসলাম।৷ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএসইর উপমহাব্যবস্থাপক মোহাম্মদ শফিকুল ইসলাম ভুঁইয়া। কর্মশালার উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন বিএসইসির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম।৷এছাড়া বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স ডিপার্টমেন্টের অধ্যাপক ড. মাহমুদ ওসমান ইমাম ও ঢাকা ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. নাফিজ আল তারিক। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন ডিএসইর প্রধান আর্থিক কর্মকর্তা সাত্বিক আহমেদ শাহ।

source: https://bonikbarta.net/home/news_description/382501/ডেরিভেটিভ-মার্কেট-শুরু-করার-প্রস্তুতি-নিচ্ছে-ডিএসই

 

derivative market dse cse 

You may also like