May 24, 2024 3:59 pm
Home Featured করপোরেট কর কমাতে পারে সরকার

করপোরেট কর কমাতে পারে সরকার

by fstcap

কমপ্লায়েন্সকে উৎসাহিত করতে এবং কর সংগ্রহ বাড়াতে সরকার আগামী ২০২৪-২৫ অর্থবছরে কর্পোরেট কর কমাতে পারে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

তারা আরও জানান, পুঁজিবাজারে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন প্রতিষ্ঠানের জন্য করপোরেট মুনাফার ওপর কর আড়াই শতাংশ পয়েন্ট কমানোর প্রস্তাব করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সরকার বর্তমানে তালিকাভুক্ত নয় প্রতিষ্ঠানগুলোর নিবন্ধিত বার্ষিক আয়ের সাড়ে ২৭ শতাংশ কর হিসেবে আদায় করে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব প্রতিষ্ঠান প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে পরিশোধিত মূলধনের ১০ শতাংশের বেশি শেয়ার বাজারে ছেড়েছে সেগুলোর আয়ের ওপর ২০ শতাংশ কর দিতে হয়।

অন্যদিকে যেসব তালিকাভুক্ত প্রতিষ্ঠানের পরিশোধিত মূলধনের ১০ শতাংশের কম দামের শেয়ার ছেড়েছে সেগুলোর আয়কর সাড়ে ২২ শতাংশ।

প্রবিধান মেনে চলতে ব্যর্থ তিন ধরনের প্রতিষ্ঠানের জন্য জরিমানার হার আড়াই শতাংশ পয়েন্ট বাড়ানো হয়।

তবে তালিকাভুক্ত নয় এমন প্রতিষ্ঠানের আয়কর কমিয়ে ২৫ শতাংশ হবে কিনা তা এনবিআর বিবেচনা করছে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমরা কমপ্লায়েন্সকে উৎসাহিত করতে এবং ধীরে ধীরে নগদহীন লেনদেনের দিকে এগিয়ে যাওয়ার জন্য কর কমানোর বিষয়টি বিবেচনা করছি।’

তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর সম্ভাব্য কর কমানোর বিষয়ে মন্তব্য করতে রাজি হননি তিনি।

চলতি অর্থবছরের বাজেট পেশের সময় তৎকালীন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছিলেন, ‘২০২০-২১ থেকে ২০২২-২৩ অর্থবছর পর্যন্ত প্রতি বছর করপোরেট কর কমানো হয়েছে।’

২০২১-২২ অর্থবছরে পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন প্রতিষ্ঠানের করপোরেট করহার সাড়ে ৩২ শতাংশ থেকে কমিয়ে ৩০ শতাংশ ও তালিকাভুক্ত প্রতিষ্ঠানের করহার ২৫ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ২২ শতাংশ করা হয়।

আগামী অর্থবছরে বেশি আয়ের মানুষদের কাছ থেকে আয়কর আদায় ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করার পরিকল্পনা করছে সরকার।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, আগামী জুনে জাতীয় সংসদে উত্থাপন হতে যাওয়া বাজেটে এটি অনুমোদিত হলে করের হার মহামারির আগের পর্যায়ে ফিরে আসবে।

তারা জানান, দেশের আয় বৈষম্য রোধে রাজস্ব কর্তৃপক্ষ বেশি আয়ের মানুষের ওপর করের হার বাড়ানোর পরিকল্পনা করছে।

এনবিআর বর্তমানে পাঁচ ব্যবস্থায় আয়কর সংগ্রহ করে।

সাড়ে তিন লাখ টাকা পর্যন্ত করমুক্ত আয়ের সীমার ওপর করের হার হচ্ছে—সাড়ে চার লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর পাঁচ শতাংশ, সাড়ে সাত লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর ১০ শতাংশ, সাড়ে ১১ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর ১৫ শতাংশ, সাড়ে ১৬ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর ২০ শতাংশ ও সাড়ে ১৬ লাখ টাকার বেশি আয়ের ওপর ২৫ শতাংশ।

source:  https://bangla.thedailystar.net

 

corporate tax reduce government bangladesh bd

You may also like