July 27, 2024 9:36 am
Home Industry News একীভূতকরণ ইস্যুতে ইন্ট্রাকোর ইজিএম মঙ্গলবার

একীভূতকরণ ইস্যুতে ইন্ট্রাকোর ইজিএম মঙ্গলবার

by fstcap

জ্বালানি খাতের কোম্পানি ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড অন্য তিনটি সিএনজি স্টেশনের সঙ্গে একীভূত হওয়ার সিদ্ধান্তে শেয়ারহোল্ডারদের সম্মতি নিতে বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে। আগামী মঙ্গলবার বেলা সাড়ে ৩টায় ডিজিটাল প্লাটফর্মে ইজিএম অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত ১৬ নভেম্বর। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। 

তথ্য অনুসারে, এম হাই অ্যান্ড কোং সিএনজি রিফুয়েলিং স্টেশন লিমিটেড (এমএইচসিসিআরএসএল), নেসা অ্যান্ড সন্স লিমিটেড (এনএসএল) ও গুড সিএনজি রিফুয়েলিং স্টেশন লিমিটেডের (জিসিআরএসএল) সঙ্গে একীভূত করবে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন। অতালিকাভুক্ত এ তিন কোম্পানির সঙ্গে একীভূত হওয়ার পর তালিকাভুক্ত কোম্পানিটির ব্যবসায় টিকে থাকার সক্ষমতা বাড়বে। 

এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি, ব্যাংক, অন্যান্য ঋণদাতা ও শেয়ারহোল্ডারদের অনুমোদন নেবে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন। এছাড়া অতালিকাভুক্ত কোম্পানি তিনটির সাধারণ সভায় এ সিদ্ধান্তে অনুমোদন নেয়া হবে। পরে এ বিষয়ে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অনুমোদন চাইবে কোম্পানিগুলো। 

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫১ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৪৬ পয়সায়। 

সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৩০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৩ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১২ টাকা ৪৬ পয়সায়। 

২০২১-২২ হিসাব বছরে উদ্যোক্তা পরিচালক বাদে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ঘোষিত ১০ শতাংশ নগদ লভ্যাংশ এরই মধ্যে বিতরণ সম্পন্ন করেছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৮১ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ১২ টাকা ২১ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১২ টাকা ১৭ পয়সা।

২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের অনুমোদিত মূলধন ১৫০ কোটি ও পরিশোধিত মূলধন ৯৮ কোটি ২৩ লাখ ৩০ হাজার। রিজার্ভে রয়েছে ২১ কোটি ৬৭ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৯ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৭৫০। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে ৩০ দশমিক শূন্য ৬ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৩ দশমিক ৪৮, বিদেশী বিনিয়োগকারীর কাছে দশমিক শূন্য ৪ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৫৬ দশমিক ৪২ শতাংশ শেয়ার রয়েছে।

source: bonikbarta.net

 

intraco EGM MHCCRSL merged  

You may also like