May 22, 2024 9:30 pm
Home Featured উদ্যোক্তা পরিচালকদের শেয়ার কেনাবেচার সময় বাড়ছে!

উদ্যোক্তা পরিচালকদের শেয়ার কেনাবেচার সময় বাড়ছে!

by fstcap

শেয়ার কেনাবেচার নিষিদ্ধ সময়সীমা কমিয়ে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা-পরিচালকসহ সুবিধাভোগীদের (ইনসাইডার) শেয়ার কেনাবেচার সময় বাড়ানোর উদ্যোগ নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এ জন্য সংশ্লিষ্ট আইনি বিধান সংশোধনের প্রস্তাব করা হয়েছে। এ সংশোধন মন্দা বাজারে শেয়ার কেনাবেচা বাড়াতে সহায়তা করবে বলে মনে করছেন সংস্থাটির কর্মকর্তারা।
তবে বিএসইসির সাবেক চেয়ারম্যান ড. এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম মনে করেন, প্রস্তাবটি কোনোভাবেই যুক্তিযুক্ত নয়। সেকেন্ডারি শেয়ারবাজারে তারল্য প্রবাহ বাড়ানো কমিশন বা উদ্যোক্তা-পরিচালকদের কাজ নয়। তিনি বলেন, উদ্যোক্তা-পরিচালকদের অধিক মাত্রায় শেয়ার লেনদেনে উৎসাহিত করা হলে শেয়ারবাজারে ‘ইনসাইডার ট্রেড’ ও কারসাজিমূলক লেনদেন বাড়বে, বাজারের স্থিতিশীলতা নষ্ট হবে।

কমিশনের বিদ্যমান সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ বিধিমালার মাধ্যমে উদ্যোক্তা-পরিচালকসহ সব ইনসাইডারের শেয়ার কেনাবেচা নিয়ন্ত্রিত করা হয়েছে। বিধিমালাটির ৫(২) উপধারায় বলা হয়েছে, তালিকাভুক্ত কোম্পানির ‘ইনসাইডার’ বা সুবিধাভোগীরা সংশ্লিষ্ট কোম্পানির হিসাব বছর শেষ হওয়ার দুই মাস আগে থেকে পরিচালনা পর্ষদের সভায় ওই বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন গ্রহণ না হওয়া পর্যন্ত শেয়ার কেনাবেচা করতে পারবেন না। 

 

সম্প্রতি কমিশন এ বিধানে ‘দুই মাস’-এর পরিবর্তে ‘দুই কর্মদিবস’ শব্দ প্রতিস্থাপনের প্রস্তাব করেছে। 
এমন প্রস্তাবের কারণ জানতে চাইলে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ সমকালকে বলেন, তারল্য সংকট কমানোর জন্য এ প্রস্তাব। বিদ্যমান আইনের কারণে উদ্যোক্তা-পরিচালকরা বছরের ছয় মাস শেয়ার কেনাবেচা করতে পারেন না। তাদের হাতেই বেশি শেয়ার থাকে বিধায় বাজারে তারল্য প্রবাহ কমে যায়। এ সংকট দূর করতে এ সংশোধন প্রস্তাব।

তবে এমন বিধান ‘আত্মঘাতী’ হবে বলে মন্তব্য করেছেন  মির্জ্জা আজিজুল ইসলাম। তিনি বলেন, এর অর্থ কী এই যে, কমিশন চায় উদ্যোক্তা-পরিচালকরা বেশি বেশি শেয়ার কেনাবেচা করুক, এমনকি হিসাব বছর শেষ হওয়ার মাত্র দু’দিন আগে পর্যন্ত। ওই সময় তো তাদের কাছে কোম্পানির আয়-ব্যয়সহ সব তথ্য থাকে। এ সময় শেয়ার কেনাবেচার সুযোগ থাকলে তারা আগাম তথ্যের ভিত্তিতে শেয়ার কেনাবেচার বিশেষ সুবিধা পাবেন, যা সাধারণ বিনিয়োগকারীরা পাবেন না। তাই এ ধপরিবর্তন না করার পরামর্শ তাঁর।
বিএসইসির মুখপাত্র রেজাউল করিম বলেন, এ সংশোধন খসড়া শুধুই প্রস্তাব। জনগণের কাছ থেকে প্রাপ্ত মতামতের ভিত্তিতে কমিশন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

source: samakal.com

 

uddokta porichalok share buysell kena becha

You may also like