May 24, 2024 4:13 pm
Home Finance আগামীকাল বেক্সিমকো বন্ডের সাবস্ক্রিপশন শুরু – ঢাকা শেয়ার বাজার

আগামীকাল বেক্সিমকো বন্ডের সাবস্ক্রিপশন শুরু – ঢাকা শেয়ার বাজার

by fstcap

দেশের শেয়ার বাজারে বিবিধ খাতে তালিকাভুক্ত বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড (BEXIMCO হাজার ৫০০ কোটি টাকার জিরো কুপন বন্ডের সাবস্ক্রিপশনশুরুর ঘোষণা দিয়েছে। বেক্সিমকো প্রথম আনসিকিউরড জিরো কুপন বন্ড নামের  বন্ডের সাবস্ক্রিপশন শুরু হচ্ছে আগামীকাল রবিবার(২৮শে এপ্রিল) সাবস্ক্রিপশনের প্রথম ধাপ শেষ হবে আগামী ১৫ই মে। 

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)গত ৩রা এপ্রিল বেক্সিমকোকে মোট ১ হাজার ৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করার অনুমোদন দিয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বেক্সিমকো বন্ডের অ্যারেঞ্জার আইএফআইসি ইনভেস্টমেন্ট লিমিটেড। এর ট্রাস্টি হিসেবে রয়েছে সন্ধানী লাইফ। এ বন্ডের ডিসকাউন্ট রেট ১৫ শতাংশ, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। এতে প্রতি ১ লাখ টাকায় মাসিক রিটার্ন আসবে ১,২৫০ টাকা।

এই অ–পরিবর্তনযোগ্য, পুনরুদ্ধারযোগ্য ও আনসিকিউরড বন্ডের লক্ষ্য বাজার থেকে ১হাজার ৫০০ কোটি টাকা সংগ্রহ করা, যার মধ্যে ১ হাজার কোটি টাকা শ্রীপুর টাউনশিপ লিমিটেডকে মায়ানগর প্রকল্প উন্নয়নের জন্য ঋণ হিসেবে প্রদানের জন্য ব্যবহার করা হবে।বাকি ৫০০ কোটি টাকা ব্যয় হবে বেক্সিমকো লিমিটেডের বিদ্যমান ব্যাংক ঋণ পরিশোধে।

বেক্সিমকো জানায়, উচ্চ হারের রিটার্নের কারণে বিনিয়োগটি বিশেষ ভাবে আকর্ষণীয় হতে পারে, যেখানে ১ লাখ টাকা বিনিয়োগ করলে মূলধনসহ পাঁচ বছরে মোট রিটার্ন আসবে ১লাখ ৭৫ হাজার টাকা। বিশেষত অনাবাসী বাংলাদেশী (এনআরবি) এবং স্থানীয় চাকরীজীবীদের জন্য এ রিটার্ন আকর্ষণীয় হতে পারে। এ বন্ড সাবস্ক্রিপশনে বিনিয়োগের সর্বনিম্ন সীমা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা এবং এটির সর্বোচ্চ সীমা নেই। ফলে সব ধরনের বিনিয়োগকারীরা এতে বিনিয়োগ করতে পারবেন। আগে এলে আগে পাবেন ভিত্তিতে এটি কেনার সুযোগ পাওয়া যাবে। আগ্রহীরা ১৬৯০০ নম্বরে কল করে অথবা এ সংশ্লিষ্ট প্রচারণায় ব্যবহৃত কিউআর কোড স্ক্যান করে এ বন্ড সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন।

বেক্সিমকো লিমিটেড ১৯৮৯ সালে শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়েছিল। বেক্সিমকো লিমিটেডের অনুমোদিত মূলধন ৩ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৮৯৮ কোটি২৮ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৭ হাজার ৩৮৫ কোটি ১৮ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮৯ কোটি ৮২ লাখ ৮৭ হাজার ৬৪১। এর মধ্যে ৩৩.১১শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৩২.৭৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ০.৯৩ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৩৩.২২ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

উল্লেখ্য, বেক্সিমকো লিমিটেডের শেয়ার গত দেড় বছরের মতো ১১৫.৬০ টাকা দামে ফ্লোর প্রাইজে আটকে আছে।

source: dhakasharebazar.com

 

beximco bond subscription

You may also like