July 21, 2024 4:03 pm
Home Featured অবশেষে সূচকের তথ্য প্রকাশ, আজ ডিএসইতে স্বাভাবিক লেনদেনের আশা

অবশেষে সূচকের তথ্য প্রকাশ, আজ ডিএসইতে স্বাভাবিক লেনদেনের আশা

by fstcap

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি আমরা নেটওয়ার্কের শেয়ারদর সমন্বয় করতে গিয়ে গতকাল রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের প্রকৃত তথ্য ছাড়াই দিনের লেনদেন সম্পন্ন হয়েছে। ফলে এদিন লেনদেন করতে গিয়ে বিনিয়োগকারীরা বিভ্রান্তিতে পড়েন।

ডিএসইর পক্ষ থেকে বলা হয়েছে, পরিচালনগত কারিগরি ত্রুটির কারণে গতকাল সকাল থেকে ডিএসইর ওয়েবসাইটে সূচকের অস্বাভাবিক তথ্য প্রচার হতে থাকে। এ ক্রটির কারণে গতকাল ডিএসই আমরা নেটওয়ার্কের লেনদেন স্থগিত করে।

জানা গেছে, ডিএসইর সার্ভারে আমরা নেটওয়ার্কের অধিকারমূলক বা রাইট শেয়ারের সঙ্গে মিলিয়ে কোম্পানিটির মূল্য সংশোধন করতে গিয়ে তথ্যগত ভুল হয়। এ কারণে সার্ভারে ক্রটি দেখা দেয়। এতে সূচকটিও ভুল বার্তা দিতে শুরু করে। পরে তাৎক্ষণিক সিদ্ধান্তে ডিএসই আমরা নেটওয়ার্কের লেনদেন স্থগিত করে। তারপরও সার্ভারের ত্রুটিটি থেকে যায়। এ কারণে দিনভর সূচকের তথ্য ছাড়াই লেনদেন চলে বাজারে।

এদিকে কারিগরি এই ত্রুটির কারণ অনুসন্ধানে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ডিএসই কর্তৃপক্ষ আলাদাভাবে কমিটি দুটি গঠন করেছে। বিএসইসির গঠিত দুই সদস্যের তদন্ত কমিটিতে রয়েছেন সংস্থাটির উপপরিচালক মো. শহিদুল ইসলাম ও সহকারী পরিচালক মোহাম্মদ দস্তগীর হুসেইন। আর ডিএসইর গঠিত তিন সদস্যের তদন্ত কমিটির প্রধান করা হয়েছে সংস্থাটির প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) সাত্বিক আহমেদ শাহকে। বিএসইসি ও ডিএসই উভয় সংস্থার তদন্ত কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

ডিএসই জানিয়েছে, কারিগরি ত্রুটি সারাতে সংস্থাটির সার্ভার সরবরাহকারী বিদেশি প্রতিষ্ঠান নাসড্যাকের সঙ্গে অনলাইনে বৈঠক করে সমস্যা সমাধানের চেষ্টা করা হয়। ডিএসই সূত্রে জানা গেছে, গত রাত পৌনে আটটার দিকে এ ত্রুটি সারিয়ে সূচকের হালনাগাদ তথ্য প্রকাশ করা হয়। তাতে দেখা যায়, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৩৮ পয়েন্ট কমে ৬ হাজার ৭৫ পয়েন্টে নেমেছে।

জানতে চাইলে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক এ টি এম তারিকুজ্জামান প্রথম আলোকে বলেন, ‘আশা করছি আগামীকাল (আজ সোমবার) সূচকের এ সমস্যা ছাড়াই লেনদেন চালু করা যাবে।’

এদিকে ঢাকার বাজারে গতকাল লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দরপতন হয়েছে।

source: prothomalo.com

 

suchot tottho prokash DSE lenden normal

You may also like