Home Stock Market হামি ইন্ডাস্ট্রিজের এমডিকে কোটি টাকা জরিমানা

হামি ইন্ডাস্ট্রিজের এমডিকে কোটি টাকা জরিমানা

by fstcap

হামি ইন্ডাস্ট্রিজের (সাবেক নাম ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ) শেয়ার নিয়ে কারসাজির দায়ে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক হাসিব হাসানকে এক কোটি টাকা জরিমানা করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।  বুধবার কমিশন সভায় এ জরিমানার সিদ্ধান্ত হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এ তথ্য জানিয়েছে সংস্থাটি। বিএসইসি আরও জানিয়েছে, আইনে প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই ও সিএসই) পরিচালনা পর্ষদে যথাক্রমে দু’জন এবং সাতজনকে নিয়োগ দিয়েছে সংস্থাটি। এ ছাড়া গ্রাহকদের সমন্বিত হিসেবে ঘাটতি থাকায় সিনহা সিকিউরিটিজের এমডিসহ পরিচালকদের ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ চেয়ে বিএফআইইউ এবং বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে পুলিশের এসবিকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। 

 
 

কারসাজির দায়ে জরিমানা

 

হাসিব হাসান বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভিতে শেয়ারবাজার নিয়ে একটি নিয়মিত অনুষ্ঠানের উপস্থাপনা করতেন। সে সূত্রে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির শীর্ষ কর্মকর্তাসহ শেয়ার কারসাজি চক্রের সঙ্গে সখ্য গড়ে তোলেন বলে অভিযোগ আছে। এক পর্যায়ে রুগ্‌ণ কোম্পানি ইমাম বাটনের পুনর্গঠনের নামে আরও কয়েকজন এর নিয়ন্ত্রণ নেন। এ কোম্পানিতে অতিরঞ্জিত বিনিয়োগ ও মুনাফার তথ্য প্রকাশের অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে।

 

কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ার কারসাজির ঘটনায় ব্রোকারেজ হাউস সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেসকে ১০ লাখ টাকাসহ মোট ২০ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি। এ ঘটনায় শাহারা জামান এবং তাঁর সহযোগী আশরাফুজ্জামানকে আড়াই লাখ টাকা করে পাঁচ লাখ টাকা এবং লুৎফুল গণি টিটো ও তাঁর সহযোগী মাহমুদুল হাসান, খায়রুল হাসান ও বেনজু খাদো ভেন্ডারের মালিক খায়রুল হাসান বেঞ্জু, লুৎফুন্নাহার বেগম, আকিকুন্নাহারকে এক লাখ টাকা করে মোট পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

স্টক এক্সচেঞ্জে স্বতন্ত্র পরিচালক

নিয়ন্ত্রক সংস্থা ডিএসই ও সিএসইতে ৯ স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে। ডিএসইতে হুদা ভাসী চৌধুরীর পার্টনার এ এফ নেসারউদ্দিন এবং জেড এন কনসালট্যান্টের প্রধান পরামর্শক সৈয়দা জাকেরিন বখ্‌ত নাসিরকে নিয়োগ দেওয়া হয়েছে। সিএসইর স্বতন্ত্র পরিচালক হয়েছেন ইডকলের সিইও আলমগীর মোর্শেদ, বুয়েটের অধ্যাপক সাইফুল ইসলাম, বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানির সাবেক এমডি হাবিবুর রহমান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মাহমুদ হাসান, গ্রো এন এক্সেলের সিইও এম জুলফিকার হোসেন, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের নাজনীন সুলতানা এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব ফরিদা ইয়াসমিন।

 

You may also like