April 12, 2024 9:09 pm
Home Stock Market ৫ বছর বাড়ল সামিটের তিন বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ

৫ বছর বাড়ল সামিটের তিন বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ

by fstcap

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি সামিট পাওয়ার লিমিটেডের আশুলিয়া, মাধবদী এবং চান্দিনায় অবস্থিত গ্যাসভিত্তিক তিনটি পাওয়ার প্লান্টের বিদ্যুৎ ক্রয় চুক্তির (পিপিএ) মেয়াদ আরও ৫ বছর বাড়িয়েছে সরকার।

বুধবার (২৭ মার্চ) সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া, সভায় তিন ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে অতিরিক্ত সচিব সাংবাদিকদের বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০২৪ সালের ষষ্ঠ এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সপ্তম সভা হয়েছে। সভায় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির সভায় তিনটি এবং ক্রয় কমিটির সভায় তিনটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৬৭৯ কোটি ৮৭ লাখ ৬৭ হাজার ১৫১ টাকা।

অতিরিক্ত সচিব জানান, আশুলিয়া, মাধবদী ও চান্দিনায় ১০ (+১০%) মেগাওয়াট গ্যাসভিত্তিক তিনটি বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি এবং ট্যারিফ প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। তিনটি বিদ্যুৎকেন্দ্রের স্পন্সর কোম্পানি সামিট পাওয়ার লিমিটেডের সঙ্গে সরকারের ১৫ বছর চুক্তির মেয়াদ ২০১৮ সালের ৩১ আগস্ট তারিখ উত্তীর্ণ হয়। পরবর্তীতে সময় আরও ৫ বছর বৃদ্ধি করা হয়। তার মেয়াদ ২০২৩ সালের ৩১ আগস্ট তারিখ উত্তীর্ণ হয়। নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে দ্বিতীয় বার আরও ৫ বছর মেয়াদ বৃদ্ধির জন্য বাপবিউবো সুপারিশ করে। বাপবিবো এবং নেগোসিয়েশন কমিটি কর্তৃক স্পন্সর কোম্পানির সঙ্গে নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত চুক্তির শর্ত চূড়ান্ত করে তিনটি গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ ২০২৩ সালের ২২ নভেম্বর থেকে ৫ বছর বৃদ্ধির জন্য সামিট পাওয়ার লিমিটেডের সঙ্গে ট্যারিফ কিলোওয়াট ঘণ্টা ৫.৮২ টাকা হিসেবে ‘নো ইলেক্ট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে সংশোধিত চুক্তি সম্পাদনের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। বর্ধিত মেয়াদে (৫ বছরে) স্পন্সর কোম্পানিকে ৫৪৬ কোটি ৭৯ লাখ ৫০ হাজার টাকা পরিশোধ করতে হবে। বর্ণিত প্রস্তাবে ট্যারিফ আগের তুলনায় হ্রাস পাওয়ায় বর্ধিত মেয়াদে প্রায় ৬.৮১ কোটি টাকা ব্যয় সাশ্রয় হবে।

অতিরিক্ত সচিব বলেন, ‘ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং উইথ ডাবল পাইপলাইন’ প্রকল্পের আওতায় সিপিসি ঠিকাদারের সঙ্গে পঞ্চম সাপ্লিমেন্ট চুক্তি সম্পাদনের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের বাস্তবায়নাধীন প্রকল্পের আওতায় মহেশখালীতে একটি স্বয়ংসম্পূর্ণ ট্যাংক ফার্ম ও গভীর সমুদ্রে একটি সিঙ্গেল পয়েন্ট মুংরিং এবং ১১০ কিলোমিটার দুটি ডাবল পাইপলাইন স্থাপনের জন্য চায়না পেট্রোলিয়াম পাইপলাইন ব্যুরোর (সিপিপিবি) সঙ্গে চারটি সাপ্লিমেন্ট এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়। পরবর্তী সময়ে সিপিপির দাখিল করা প্রতিবেদন ও পিপিসির সুপারিশ মোতাবেক টেস্টিং ও কমিশনিং কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে যথাযথ শক্তির টাগবোট সংগ্রহ, পাইলটেজ এবং আনুষঙ্গিক সার্ভিস অন্তর্ভুক্তির জন্য চায়না পেট্রোলিয়াম পাইপলাইন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের সঙ্গে পঞ্চম সাপ্লিমেন্টারি অ্যাগ্রিমেন্ট বাবদ ৫.৭০ মিলিয়ন ইউএস ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ৬২ কোটি ৮৪ লাখ ২৫ হাজার টাকায় চুক্তির প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে।

তিনি আরও বলেন ‘খুলনা থেকে মোংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ (৩য় সংশোধিত)’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-১ এর পূর্ত কাজের তৃতীয় ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-১১ এর নির্মাণকাজ বাস্তবায়ন করছে মেসার্স ইরকন ইন্টারন্যাশনাল লিমিটেড, ইন্ডিয়া। প্রকল্পের ব্যয় ধরা হয় ১ হাজার ২৭৮ কোটি ৬৫ লাখ ৫২ হাজার ৯০৭ টাকা। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় কিছু আইটেম হ্রাস/বৃদ্ধি হওয়ায় তৃতীয় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৭০ কোটি ২৩ লাখ ৯২ হাজার ১৫১ টাকা ব্যয় বৃদ্ধি হয়েছে। কমিটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের দুটি এবং ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়।

Source: banijjoprotidin

SUMITPOWER extends deal with govt

You may also like