July 27, 2024 1:11 pm
Home National সাবসিডিয়ারি কোম্পানি খুলবে শেয়ারবাজারের দুই কোম্পানি

সাবসিডিয়ারি কোম্পানি খুলবে শেয়ারবাজারের দুই কোম্পানি

by fstcap

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত দুটি কোম্পানি ব্যাবসা সম্প্রসারণের লক্ষ্যে নিজেদের দুটি সাবসিডিয়ারি কোম্পানি খোলার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানি দুটি হলো-লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) জানিয়েছে, কোম্পানি দুটির মধ্যে স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি দেশের বাইরে এবং লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড দেশে সাবসিডিয়ারি কোম্পানি দুটি খুলবে।

স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি ফিলিপাইনে নতুন একটি সাবসিডিয়ারি কোম্পানি খুলবে। কোম্পানির নাম হবে-স্যামসন ফার্মা ইনক., ফিলিপিন্স। এই কোম্পানিতে স্কয়ার ফার্মাসিউটিক্যালস ১০ লাখ ডলার (বর্তমান বিনিময় হারে প্রায় ১১ কোটি টাকা) বিনিয়োগ করবে।

কোম্পানির প্রাথমিক বিনিয়োগের পরিমাণ হবে ২৫ লাখ ডলার বা প্রায় ২৭ কোটি ৫০ লাখ টাকা এতে ঋণ-মূলধন অনুপাত হবে ৬০:৪০। অর্থাৎ বিনিয়োগের ৬০ ভাগ বা ১৫ লাখ ডলার ঋণের মাধ্যমে যোগান দেওয়া হবে।

স্যামসন ফার্মা ইনক., ফিলিপিন্স মূলত ওষুধ বিতরণ ও বাজারজাতকরণের কার্যক্রম পরিচালনা করবে। ২০২৪ সালের এপ্রিল নাগাদ সহযোগী কোম্পানিটি বাণিজ্যিক কার্যক্রম শুরু করবে বলে আশা করছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড

ট্যানারি খাতে তালিকাভুক্ত কোম্পানি লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড একটি সাবসিডিয়ারি কোম্পানি খুলবে। এই কোম্পানির পরিশোধিত মূলধন হবে ৯ লাখ ৮০ হাজার টাকা। লিগ্যাসি ফুটওয়্যার কোম্পানির ৯৮ শতাংশ শেয়ার ধারণ করবে। তবে সহযোগী কোম্পানির নাম কী হবে তা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি।

লিগ্যাসির সাবসিডিয়ারি কোম্পানিটি মূলত স্থানীয় বাজারের জন্য স্যু ও চামড়াজাত পণ্য উৎপাদন করবে।

কোম্পানির দাবি, চামড়া খাতে ম্যানেজমেন্টের দীর্ঘদিনের যে অভিজ্ঞতা রয়েছে, তা ব্যবহার করে নতুন সাবসিডিয়ারি লিগ্যাসি ফুটওয়্যারের মুনাফা বাড়াতে সাহায্য করবে।

সূত্রঃ শেয়ারনিউজ

 

subsidiary company dse cse stockmarket sharebazar square pharmaceuticals plc legacy footwear limited 

You may also like