May 22, 2024 9:32 pm
Home Stock Market শেয়ার বাজারে ব্যাংক ও অংশীজনদের বিনিয়োগ বাড়ানোর আহ্বান বিএসইসির

শেয়ার বাজারে ব্যাংক ও অংশীজনদের বিনিয়োগ বাড়ানোর আহ্বান বিএসইসির

by fstcap

ইত্তেফাক রিপোর্ট

https://epaper.ittefaq.com.bd/edition/773/first-edition/page/13#

শেয়ার বাজারের বর্তমান পরিস্থিতির উন্নয়নে ব্যাংক ও অংশীজনদের বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল বৃহস্পতিবার বিএসইসিতে অনুষ্ঠিত দুটি আলাদা বৈঠকে শীর্ষস্থানীয় ব্যাংক, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজার ও ফান্ড ম্যানেজার প্রতিষ্ঠানগুলোর প্রতি বিনিয়োগ বাড়ানোর এ আহ্বান জানানো হয়। বিএসইসি এই বৈঠকের আয়োজন করে।

বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বৈঠকে ব্র্যাক ব্যাংকের সিইও ও ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন, শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান আরিফ খান, ইবিএল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক ছায়েদুর রহমান, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহিত রহমান, সিটি ব্যাংকের এএমডি ও সিএফও মো মাহবুবুর রহমানসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় সবাইকে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়ে ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, বিশ্ব জুড়ে বন্ড মার্কেট দীর্ঘমেয়াদি অর্থায়নের জোগানে গুরুত্বপূর্ণ উত্স হিসেবে প্রতিষ্ঠিত এবং বাংলাদেশের বাজারেও এর জন্য রয়েছে অনেক সুযোগ ও সম্ভাবনা। বৈঠকে বন্ড ইস্যুর প্রক্রিয়ায় বিদ্যমান নানা সমস্যা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয় এবং এই প্রক্রিয়ার সহজীকরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে আলোচনা হয়। বন্ড মার্কেট জনপ্রিয় না হওয়ার পেছনের কারণ এবং বিদ্যমান সমস্যাগুলো সমাধানের বিষয়ে সভায় সবাই মতামত দেন।

আলোচকরা বলেন, দেশের পুঁজিবাজারে শক্তিশালী বন্ডের বাজার প্রতিষ্ঠার জন্য সম্ভাব্য বিনিয়োগকারীদের চিহ্নিত করে তাদের বন্ডে বিনিয়োগে আগ্রহী করতে হবে। এছাড়া বৃহত্ করপোরেট প্রতিষ্ঠানগুলোকে বন্ড ইস্যুর মাধ্যমে অর্থায়নের সুযোগ কাজে লাগাতে সচেতন ও আগ্রহী করতে কাজ করতে হবে।

বিএসইসি জানিয়েছে, দেশের বন্ড বাজারের উন্নয়নে সরকার সহায়ক ভূমিকায় রয়েছে এবং অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, এনবিআরসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে সঙ্গে নিয়ে আইএমএফ, বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে সমন্বিত উদ্যোগে কার্যক্রম চলমান রয়েছে।

অ্যাসেট ম্যানেজার এবং ফান্ড ম্যানেজারদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে বিএসইসির কমিশনার ড. মিজানুর রহমান ফান্ড ম্যানেজার ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোকে বিনিয়োগকারীদের স্বার্থরক্ষা করে এবং সুষ্ঠু প্রক্রিয়া অনুসরণ করে কার্যক্রম পরিচালনার নির্দেশনা দেন। তিনি মিউচ্যুয়াল ফান্ড খাতকে জনপ্রিয় করতে ও আরো ভালো অবস্থানে নিয়ে যেতে নিজেদের সর্বাত্মক চেষ্টা ও সহযোগিতা থাকবে বলে আশ্বস্ত করেন।

You may also like