April 12, 2024 7:59 pm
Home Featured শেয়ারবাজারে লেনদেনে ডিএসইর সিদ্ধান্ত বদলে দিল বিএসইসি

শেয়ারবাজারে লেনদেনে ডিএসইর সিদ্ধান্ত বদলে দিল বিএসইসি

by fstcap

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) রমজান মাসে শেয়ারবাজারে লেনদেনের যে সময়সূচি নির্ধারণ করেছে, তা নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বদলে দিয়েছে। ডিএসই ৭ মার্চ সিদ্ধান্ত নিয়েছিল যে রোজার মাসে শেয়ারবাজারে সকাল ১০টা থেকে বেলা ১টা ২০ মিনিট পর্যন্ত লেনদেন হবে। আর অফিস সময়সূচি নির্ধারণ করা হয়েছিল সকাল নয়টা থেকে বেলা সাড়ে তিনটা পর্যন্ত। কিন্তু বিএসইসি গতকাল রোববার এ সিদ্ধান্ত বদলে লেনদেনের নতুন সময়সূচি নির্ধারণ করে দেয়।

 

বিএসইসির নির্দেশনা অনুযায়ী, আগামীকাল মঙ্গলবার থেকে শেয়ারবাজারে লেনদেন হবে সকাল নয়টা থেকে বেলা দেড়টা পর্যন্ত। এরপর ১০ মিনিট অর্থাৎ দেড়টা থেকে ১টা ৪০ মিনিট পর্যন্ত লেনদেন–পরবর্তী পোস্ট ক্লোজিং কার্যক্রম সম্পন্ন হবে। এদিকে নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা অনুযায়ী ডিএসই কর্তৃপক্ষও লেনদেনের সময়সূচি বদল করেছে। তবে রমজান মাসে ডিএসইর অফিস সময়সূচির বিষয়ে বিএসইসি কোনো সিদ্ধান্ত দেয়নি।

 

ডিএসই বলছে, সাধারণত লেনদেনের সময়সূচি নির্ধারণের এখতিয়ার তাদেরই। দীর্ঘদিন নিজস্ব আইন মেনেই সংস্থাটি লেনদেনসংক্রান্ত বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে আসছে। তারই অংশ হিসেবে এবারও রমজান মাসের লেনদেনের সময়সূচি নির্ধারণ করা হয়। ডিএসইর পর্ষদ সভায় অনুমোদনের পর পরিবর্তিত এ সময়সূচি ঠিক করা হয়েছে। কিন্তু ডিএসইর ওই সিদ্ধান্তে বাদ সাধে নিয়ন্ত্রক সংস্থা। তারা ডিএসইর লেনদেনের নতুন সময়সূচি নির্ধারণ করে দেয়।

তবে বিএসইসির দাবি, কয়েক বছর ধরে ব্যাংকিং লেনদেনের সময়ের সঙ্গে মিলিয়ে নিয়ন্ত্রণ সংস্থা এ সময়সূচি ঠিক করে আসছে। তারই ধারাবাহিকতায় এবারও সেটি করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম প্রথম আলোকে বলেন, যেহেতু দুই স্টক এক্সচেঞ্জে আলাদা আলাদা ব্যবস্থাপনা কর্তৃপক্ষ রয়েছে, সেহেতু লেনদেনের সময় যাতে অভিন্ন থাকে, সে জন্য নিয়ন্ত্রক সংস্থা কয়েক বছর ধরে রমজানে লেনদেনের সময়সূচি নির্ধারণ করে আসছে। সেই ধারাবাহিকতায় ব্যাংকিং লেনদেনের সময়ের সঙ্গে মিলিয়ে এবারও শেয়ারবাজারের লেনদেনের সময় নির্ধারণ করা হয়েছে।

source: prothomalo.com

 

stockmarket dse cse

You may also like