April 12, 2024 9:41 pm
Home Stock Market শেয়ারবাজারে বাড়ছে বিও অ্যাকাউন্ট

শেয়ারবাজারে বাড়ছে বিও অ্যাকাউন্ট

by fstcap

দেশের টানাপোড়েন অর্থনীতির মাঝে শেয়ারবাজাররে খুব একটা স্থিতিশীল পরিবেশ নেই। গত সপ্তাহেও বিনিয়োগকারীদের মূলধন কমেছে পাঁচ হাজার কোটি টাকা। পাশাপাশি দেশজুড়ে চলমান রাজনৈতিক অস্থিরতা বাজার পরিস্থিতি আরও নাজুক করে তুলছে। কিন্তু এর মাঝেও শেয়ারবাজারে বাড়ছে বেনিফিশিয়ারি ওনার্স বা বিও অ্যাকাউন্টের সংখ্যা বেড়ে চলেছে।

গত তিন মাসে বিও অ্যাকাউন্ট বেড়েছে ১৯ হাজারের বেশি। সেন্ট্রাল ডিপোজিটরি প্রতিষ্ঠান সিডিবিএলের হালনাগাদ তথ্যে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য অ্যাকাউন্ট খোলার এমন চিত্র মিলেছে।

 

সিডিবিএল সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, গত ১ আগস্ট থেকে গড়ে প্রতিদিন বিও অ্যাকাউন্ট বেড়েছে ২৮৫টি। শুধু গত ২২ আগস্ট এক দিনে ৩৯২টি বিও অ্যাকাউন্ট কমে। ওই কমা বিবেচনায় নিয়েও গত বৃহস্পতিবার পর্যন্ত ৬৮ কার্যদিবসে মোট ১৯ হাজার ৩৬৯টি বিও অ্যাকাউন্ট বেড়েছে। গত ২৮ অক্টোবরের পর ১০ কার্যদিবসে দুই হাজার অ্যাকাউন্ট বেড়েছে।

এর আগে নতুন করে নবায়ন না করায় গত জুন ও জুলাই মাস মিলে ১ লাখ ২৯ হাজার ৬৬২টি বিও অ্যাকাউন্ট কমে। এতে গত ৩১ জুলাই শেষে বিও অ্যাকাউন্ট সংখ্যা ১৭ লাখ ৪৩ হাজার ২৫টিতে নামে। গত বৃহস্পতিবার শেষে এ সংখ্যা ফের বেড়ে ১৭ লাখ ৬২ হাজার ৩৯৪-এ উন্নীত হয়েছে।

জুন-জুলাই মাসে নবায়ন না করার কারণে বিও অ্যাকাউন্ট বন্ধ হওয়া এবং আগস্ট থেকে নতুন করে বিও অ্যাকাউন্ট খোলার প্রবণতা নতুন কিছু নয়। প্রায় প্রতি বছর এমন দেখা যায়। গত বছরের আগস্ট থেকে অক্টোবর সময়কালে ১৯ হাজার ৪৭৫টি বিও অ্যাকাউন্ট বেড়েছিল।

সিডিবিএল সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার শেষে সক্রিয় ১৭ লাখ ৬২ হাজার ৩৯৪ বিও অ্যাকাউন্টের মধ্যে ১৩ লাখ ৯৫ হাজার ৩৪৪টিতে শেয়ার ছিল। ২ লাখ ৯৯ হাজার ৭৩১টিতে কোনো শেয়ার ছিল না। ৬৭ হাজার ৩১৯টি অ্যাকাউন্টে কোনো শেয়ার কেনাবেচা হয়নি।

orthosongbad.com

You may also like