July 21, 2024 5:32 am
Home Industry News রিকন্ডিশন্ড যন্ত্রপাতি অধিগ্রহণ করবে অলটেক্স ইন্ডাস্ট্রিজ

রিকন্ডিশন্ড যন্ত্রপাতি অধিগ্রহণ করবে অলটেক্স ইন্ডাস্ট্রিজ

by fstcap

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পর্ষদ রিকন্ডিশন্ড টেক্সটাইল ডাইং ও ফিনিশিং যন্ত্রপাতি অধিগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানির নিজস্ব অর্থায়নে এসব মেশিন কেনা হবে। ৬ ডিসেম্বর কোম্পানিটির অনুষ্ঠিত পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। 

তথ্য অনুসারে, মেশিনারি স্থাপনের পর কোম্পানিটির দৈনিক উৎপাদন ১২ টন বাড়বে। বছরে বাড়বে ৩ হাজার ৬০০ টন। বার্ষিক বিক্রি প্রায় ১৯০ কোটি টাকা বাড়বে। এ প্রকল্পের কার্যক্রম আগামী বছরের ১ মার্চ থেকে শুরু হবে। 

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) অলটেক্স ইন্ডাস্ট্রিজের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২২ পয়সা। আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ১ টাকা ৯৭ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫ টাকা ২৮ পয়সা। 

সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২ টাকা ৭০ পয়সা, আগের হিসাব বছরে শেয়ারপ্রতি আয় ছিল ২০ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৫ টাকা ৫০ পয়সা। 

সমাপ্ত ২০২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তার আগে ২০১৫ হিসাব বছরে ৪ শতাংশ নগদ ও ৬ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করে অলটেক্স ইন্ডাস্ট্রিজ। তার আগের হিসাব বছরের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এর আগে ১৯৯৭ হিসাব বছরে ২০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। 

১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৫৫ কোটি ৯৬ লাখ ৮০ হাজার টাকা। পুঞ্জীভূত লোকসান দাঁড়িয়েছে ২২ কোটি ৩৯ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৫ কোটি ৫৯ লাখ ৬৮ হাজার। এর মধ্যে ৪০ দশমিক ৭৪ শতাংশ শেয়ার উদ্যোক্তা ও পরিচালকদের কাছে, ৭ দশমিক ৪৭ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে এবং বাকি ৫১ দশমিক ৭৯ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

ডিএসইতে গত এক বছরে কোম্পানিটির শেয়ারের সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৭ টাকা ৪০ পয়সা ও ২৪ টাকা ৬০ পয়সা।

source: bonikbarta.net

 

recondition machineries tools jontropati ALTEX industries diying finishing

You may also like