May 22, 2024 7:29 pm
Home National বেস্ট হোল্ডিংসের আইপিও অনুমোদন

বেস্ট হোল্ডিংসের আইপিও অনুমোদন

by fstcap

বেস্ট হোল্ডিংস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুক বিল্ডিং পদ্ধতির আইপিওর মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ৩৫০ কোটি টাকার মূলধন উত্তোলন করবে। গতকাল বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৮৮৫তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কমিশন সভায় বেস্ট হোল্ডিংস লিমিটেডের (লা মেরিডিয়ান, বেস্ট হোটেলস লিমিটেড, ধামসুর অর্থনৈতিক অঞ্চল ও অন্যান্য প্রকল্প) আবেদনের পরিপ্রেক্ষিতে ৩৫০ কোটি টাকা বুক বিল্ডিং পদ্ধতিতে পাবলিক ইস্যু রুলস অনুসারে আইপিওর মাধ্যমে উত্তোলনের প্রস্তাব অনুমোদনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থে কোম্পানিটি ভবন ও অন্যান্য পূর্তকাজ, যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ঋণ পরিশোধ ও আইপিও প্রক্রিয়ার খরচ খাতে ব্যয় করবে। গত ৩০ জুন ২০২৩ শেষে কোম্পানিটির পুনর্মূল্যায়নসহ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৬ টাকা ৩৪ পয়সায়। পুনর্মূল্যায়ন ছাড়া এনএভিপিএস হয়েছে ৩২ টাকা ২৬ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৪ পয়সা এবং পাঁচ বছরের ভারিত গড় হারে ইপিএস হয়েছে ৯৫ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে শান্তা ইকুইটি লিমিটেড ও আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। তালিকাভুক্তির আগে কোম্পানিটি কোনো ধরনের লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না বলে শর্ত দিয়েছে বিএসইসি।

প্রসঙ্গত, গত জুলাইয়ে পাবলিক ইস্যু রুলসের বিধি পরিপালন থেকে বেস্ট হোল্ডিংস লিমিটেডকে শর্তসাপেক্ষে অব্যাহতি দিয়েছে বিএসইসি। শর্তগুলো হচ্ছে আইপিওর আগে ইস্যু করা সব শেয়ার কোম্পানিটি স্টক এক্সচেঞ্জে প্রথম লেনদেনের তারিখ থেকে তিন বছরের জন্য লক ইন থাকবে। গত বছরের ২৬ অক্টোবর থেকে আইপিওর মাধ্যমে শেয়ার ইস্যু করা পর্যন্ত সময়ের মধ্যে অন্য কোনো শেয়ার ইস্যু করা যাবে না। আইপিওর আবেদনের ক্ষেত্রে কোম্পানিটি সব ধরনের সংশ্লিষ্ট আইন ও সিকিউরিটিজ আইন যথাযথভাবে পরিপালন করবে।

সূত্রঃ বণিকবার্তা

 

bestholdings ipo bsec 

You may also like