July 27, 2024 1:29 pm
Home Finance বিদ্যুৎ ক্রয়ে ওমেরা রিনিউয়েবল এনার্জির সঙ্গে কেডিএসের চুক্তি

বিদ্যুৎ ক্রয়ে ওমেরা রিনিউয়েবল এনার্জির সঙ্গে কেডিএসের চুক্তি

by fstcap

ওমেরা রিনিউয়েবল এনার্জি লিমিটেডের সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তি অনুমোদন করেছে কেডিএস অ্যাকসেসরিজ লিমিটেডের পর্ষদ। রুফটপ সোলার ফটোভোলটাইক পদ্ধতিতে কেডিএসের কারখানা প্রাঙ্গণে এ বিদ্যুৎ উৎপাদন করা হবে। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, ব্যবহারের পরিমাণের ভিত্তিতে বিদ্যুৎ বিল পরিশোধ করবে কেডিএস। কোম্পানির কার্যক্রমে সৌরবিদ্যুৎ অন্তর্ভূক্ত করার মাধ্যমে পরিচালন কার্যক্রমে টেকসই ও দায়িত্বশীল মনোভাবের বহিঃপ্রকাশ ঘটেছে। এর মাধ্যমে কোম্পানিটির বিদ্যুতের উৎসে বৈচিত্র্য আসবে। পাশাপাশি একটি নির্মল ও সবুজ পরিবেশ নিশ্চিতে অবদান রাখবে।

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আয় ও মুনাফা দুটোই কমেছে। আলোচ্য হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির আয় হয়েছে ৫৮ কোটি ৯৭ লাখ টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৭৭ কোটি ১২ লাখ টাকা। অন্যদিকে আলোচ্য হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩ কোটি ৫৪ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪ কোটি ৯৬ লাখ টাকা। এছাড়া চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৫০ পয়সা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৭০ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়িয়েছে ২৬ টাকা ৬৩ পয়সায়। 

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরেও প্রকৌশল খাতের কোম্পানিটির আয় কমেছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির আয় হয়েছে ২৭৯ কোটি ৪৫ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ৩১৯ কোটি ৯৬ লাখ টাকা। 

সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কেডিএস অ্যাকসেসরিজের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৫ কোটি ৩২ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ১৬ কোটি ৫৭ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৩৩ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬ টাকা ১৩ পয়সায়, আগের হিসাব বছরে যা ছিল ২৫ টাকা ৫৮ পয়সা।

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল কেডিএস অ্যাকসেসরিজের পর্ষদ। 

সমাপ্ত ২০২১ হিসাব বছরে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয় প্রায় ১৫৭ কোটি টাকা, আগের বছর যা ছিল ১৪৪ কোটি টাকার বেশি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয় ২ টাকা ২০ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে এনএভিপিএস দাঁড়ায় ২৪ টাকা ৭৫ পয়সায়। 

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কেডিএস অ্যাকসেসরিজ। এর মধ্যে ৭ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ ও বাকি ৭ দশমিক ৫ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ১৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৯ পয়সা। ৩০ জুন ২০২০ শেষে প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ২৪ টাকা ৯৯ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৪ টাকা ৯৪ পয়সা। 

source: bonikbarta.net

omera renewable energy limited KDS group 

You may also like