May 22, 2024 8:35 pm
Home Stock Market ফনিক্স ফাইন্যান্সের আর্থিক প্রতিবেদন প্রকাশে সময়ের আবেদন নাকচ

ফনিক্স ফাইন্যান্সের আর্থিক প্রতিবেদন প্রকাশে সময়ের আবেদন নাকচ

by fstcap

 নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

 প্রকাশিত: ২২:০৪, ২৩ জুলাই ২০২৩   আপডেট: ২২:০৭, ২৩ জুলাই ২০২৩

https://www.risingbd.com/economics/news/513272

পুঁজিবাজারে আর্থিক খাতে তালিকাভুক্ত কোম্পানি ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের দুইটি আর্থিক প্রতিবেদন প্রকাশের সময় বৃদ্ধির আবেদন নাকচ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেই সঙ্গে কোম্পানিটির আর্থিক প্রতিবেদন প্রকাশে দেরি হওয়ার কারণ জানাতে নির্দেশ দিয়েছে কমিশন।

সম্প্রতি আর্থিক প্রতিবেদন প্রকাশে সময় বৃদ্ধির আবেদন নাকচ করার বিষয়টি উল্লেখ করে ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বরাবর চিঠি পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

তথ্য মতে, ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড দুইটি আর্থিক প্রতিবেদন প্রকাশের জন্য সময় বৃদ্ধিতে গত ২৮ মে বিএসইসির কাছে আবেদন জানায়। কোম্পানিটি ২০২২ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং চলতি হিসাব বছরের ৩১ মার্চ পর্যন্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশের জন্য সময় চেয়েছিল।

গত ২৮ মে কোম্পানির আবেদনের বিষয়টি উল্লেখ করে বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, কমিশন ২০২২ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া হিসাব বছর এবং ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত শেষ হওয়া প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন জমা দিতে সময় বাড়াতে কোম্পানির আবেদন বিবেচনা করতে অপারগতা প্রকাশ করছে। সেই সঙ্গে কোম্পানিটির আর্থিক প্রতিবেদন জমা দিতে দেরি হওয়ার কারণ অবিলম্বে প্রচার করার জন্যও নির্দেশ দেওয়া হলো। কারণ বিষয়টি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ২০২২ অনুযায়ী মূল্য সংবেদনশীল তথ্য হিসেবে বিবেচিত।

উল্লেখ্য, ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড গত ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী লোকসান করেছে। হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) হয়েছে (১.৫১) টাকা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছিল ০.০৯ টাকা। অন্যদিকে, হিসাব বছরের নয় মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে (১.৫০ টাকা)। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা ছিল ০.৬৫ টাকা। আর ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৬.০৪ টাকা।

এদিকে, কোম্পানিটির পরিচালনা পর্ষদ গত ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাব বছর শেয়ারহোল্ডারদের জন্য কোনও লভ্যাংশ দেয়নি। সর্বশেষ বছরে কোম্পানিটির বড় লোকসান হয়েছে। সেসময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২.১১ টাকা। তার আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা ছিল ১.২১ টাকা।

২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত হিসাব বছরে কোম্পানিটির ঋণাত্মক শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো ছিল (৮.২৬)। আর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭.৫৪ টাকা।

ঢাকা/এনএইচ

You may also like