July 21, 2024 5:41 pm
Home Featured তিন বছরের এজিএম আয়োজনে উচ্চ আদালতের অনুমোদন

তিন বছরের এজিএম আয়োজনে উচ্চ আদালতের অনুমোদন

by fstcap

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সমাপ্ত ২০১৯, ’২০ ও ’২১ হিসাব বছরের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজনে উচ্চ আদালতের অনুমোদন পেয়েছে। আগামীকাল ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আদেশ অনুসারে, এজিএমে সভাপতিত্ব করবেন কোম্পানিটির ইনডিপেনডেন্ট চেয়ারম্যান বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, আগামীকাল সকাল ১১টায় সমাপ্ত ২০১৯ হিসাব বছর, সকাল সাড়ে ১১টায় সমাপ্ত ২০২০ হিসাব বছর ও দুপুর সাড়ে ১২টায় সমাপ্ত ২০২১ হিসাব বছরের এজিএম অনুষ্ঠিত হবে। 

পূর্বঘোষণা অনুযায়ী, ১০ ডিসেম্বর কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, কিন্তু ৭ ডিসেম্বর আপিল বিভাগের আদেশে এজিএম স্থগিত করে ডেল্টা লাইফ। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯, ২০ ও ২১ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ করে নগদ লভ্যাংশ ঘোষণার কথা জানায়। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে কোম্পানিটি প্রথমে গত ২৩ নভেম্বর এজিএম আহ্বান করেছিল। এরপর গত ১৩ নভেম্বর সেটি স্থগিত করে।

প্রসঙ্গত, ডেল্টা লাইফের পুনর্গঠিত পর্ষদের সদস্যদের মধ্যে দ্বন্দ্বের কারণে কোম্পানিটিতে জটিলতা তৈরি হয়েছে। কোম্পানিটির একজন স্বতন্ত্র পরিচালক ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছেন। তার স্থলে উচ্চ আদালতের অনুমোদনক্রমে নতুন করে খন্দকার সাবির মোহাম্মদ কবিরকে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা হয়। তিনি একই সঙ্গে কোম্পানিটির অডিট কমিটিরও চেয়ারম্যান। 

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ২০১৮ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ২৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। এর আগে ২০১৭ হিসাব বছরে ২৫ শতাংশ নগদ, ২০১৬ হিসাব বছরে ২০ শতাংশ নগদ ও ২০১৫ হিসাব বছরে ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১২৩ কোটি ৭৫ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১২ কোটি ৩৭ লাখ ৫০ হাজার। এর মধ্যে ৩৩ দশমিক ২৯ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে, ২০ দশমিক ২০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৪৬ দশমিক ৫১ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ১৩৬ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৩৬ টাকা ৫০ পয়সা ও ১৭৪ টাকা ৪০ পয়সা।

source: bonikbarta.net

 

AGM Delta life insurance limited permission uccho adalot anumodon

You may also like