July 21, 2024 4:30 pm
Home Stock Market জেগে উঠছে ঘুমানো শেয়ার, পদচারণা বাড়ছে বড় বিনিয়োগকারীদের

জেগে উঠছে ঘুমানো শেয়ার, পদচারণা বাড়ছে বড় বিনিয়োগকারীদের

by fstcap

শেয়ারবাজারে ধীরে ধীরে লেনদেনে ফিরছে ঘুমিয়া থাকা কোম্পানির শেয়ার। গত চার কর্মদিবসে ৩০টি কোম্পানি লেনদেনে ফিরেছে। পাশাপাশি ফ্লোর প্রাইস ভেঙ্গেও লেনদেন হয়েছে অন্তত ১২টি কোম্পানি। ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গত বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন করা কোম্পানির সংখ্যা ছিল ২৯৫টি। যা বৃহস্পতিবার বেড়ে দাঁড়িয়েছে ৩০৯টিতে। চলতি সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার ডিএসইতে লেনদেন হয়েছে ৩২২টি কোম্পানির শেয়ার। আর আজ সোমবার ডিএসই-তে লেনদেন হয়েছে ৩২৫টি কোম্পানির শেয়ার। ফলে গত চার কর্মদিবসে ডিএসইতে ৩০টি কোম্পানির শেয়ার লেনদেনে সক্রিয় হয়েছে।

এতে দেখা যাচ্ছে, প্রতিদিনই নিষ্ক্রিয় কোম্পানির শেয়ার লেনদেনে ফিরছে। আবার ফ্লোর প্রাইসে থাকা কোম্পানির শেয়ারও ঘুম থেকে জেগে উঠছে। যা বাজারের জন্য ইতিবাচক বলছেন বাজার সংশ্লিষ্টরা।

সোমবারের বাজার পরিস্থিতি

আজ ডিএসইর সব সূচকই বেড়েছে। পাশাপাশি বেড়েছে টাকার অংকে লেনদেনও। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

সোমবার ডিএসইতে ৪৯১ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ১৪২ কোটি ৭৭ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। গতকাল ডিএসইতে ৩৪৯ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৪৪ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১১৪ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৯টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ১৭ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

আজ সিএসইতে ২১৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ২৯টির। আর অপরিবর্তিত রয়েছে ১২৫টি প্রতিষ্ঠানের।

সূত্রঃ শেয়ারনিউজ টুয়েন্টি ফোর ডট কম

 

sharebazar development stockmarket rising

You may also like