July 20, 2024 7:45 am
Home Stock Market জিপিএইচ ইস্পাত- স্টক লভ্যাংশে এখনো বিএসইসির সম্মতি পায়নি

জিপিএইচ ইস্পাত- স্টক লভ্যাংশে এখনো বিএসইসির সম্মতি পায়নি

by fstcap

সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ঘোষিত ৫ শতাংশ স্টক লভ্যাংশে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্মতি পায়নি প্রকৌশল খাতের কোম্পানি জিপিএইচ ইস্পাত লিমিটেড। সম্মতি পাওয়া সাপেক্ষে নতুন করে রেকর্ড ডেট নির্ধারণ করবে কোম্পানিটি। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

 

তথ্য অনুসারে, গত ২৯ অক্টোবর ডিএসইতে সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ (উদ্যোক্তা পরিচালক বাদে) ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছিল জিপিএইচ ইস্পাত। এ-সংক্রান্ত রেকর্ড ডেট আজ। তবে স্টক লভ্যাংশে বিএসইসির অনুমোদন না পাওয়ায় রেকর্ড ডেট কেবল নগদ লভ্যাংশের ক্ষেত্রে কার্যকর হবে। 

৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি ‌আয় (ইপিএস) হয়েছে ৫৮ পয়সা, গত হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ৪২ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৩ টাকা ৮ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৮ টাকা ৭৯ পয়সা। 

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১১ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে জিপিএইচ ইস্পাতের পর্ষদ। এর মধ্যে সাড়ে ৫ শতাংশ নগদ ও সাড়ে ৫ শতাংশ স্টক লভ্যাংশ। ২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৩ টাকা ৪২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৪ টাকা ১৮ পয়সা।

জিপিএইচ ইস্পাতের ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং গত ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত কোম্পানিটির প্রাসঙ্গিক অন্যান্য গুণগত তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফারেটিং)।

২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ১ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ৪৬০ কোটি ৮৪ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৬৮১ কোটি ২১ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৪৬ কোটি ৮ লাখ ৪১ হাজার ৩৮৭। এর ৪৯ দশমিক ৬১ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৭ দশমিক ৮৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৩২ দশমিক ৫৬ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

Source: bonikbarta.net

Gphispat GPH Ispat stock dividend bonus

You may also like