April 12, 2024 7:39 pm
Home Featured এসএমইর জায়গা নিচ্ছে বড় করপোরেট প্রতিষ্ঠান

এসএমইর জায়গা নিচ্ছে বড় করপোরেট প্রতিষ্ঠান

by fstcap

নানা নীতি সহায়তা দেওয়ার পরও দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতকে টেনে তোলা যাচ্ছে না। এসএমইর জায়গা বড় করপোরেট প্রতিষ্ঠানগুলো নিয়ে নিচ্ছে। এই পরিস্থিতি কীভাবে সামাল দেওয়া যায় তা গভীরভাবে পর্যালোচনা করে দেখা উচিত। রোববার এসএমই নিয়ে প্রাক-বাজেট আলোচনায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এসব কথা বলেন।

এনবিআর ভবনে আয়োজিত অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশন, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি), পিডব্লিউসি, এসএমএসি অ্যাডভাইজরি সার্ভিসেস, বাংলাদেশ অর্থনীতি সমিতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যুরো অব ইকোনমিক রিসার্চ তাদের বাজেট প্রস্তাবনা তুলে ধরে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সালাহউদ্দিন মাহমুদ পুরুষ এসএমইদের জন্য করমুক্ত আয়ের সীমা সাড়ে ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে সাড়ে ৪ লাখ টাকা এবং মহিলা এসএমইদের জন্য ৪ লাখ টাকা থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা করার প্রস্তাব করেন। এ ছাড়া ব্যক্তি পর্যায়ের এসএমইদের করযোগ্য আয়ের ওপর কর রেয়াত ৩ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করেন।

এসএমই ফাউন্ডেশনের প্রস্তাব শুনে এনবিআর চেয়ারম্যান বলেন, নীতি সহায়তা দিয়েও এসএমই খাতের উন্নয়ন সম্ভব হচ্ছে না। এ খাতটির ভবিষ্যৎ অন্ধকার। এসএমইর জায়গা নিয়ে নিচ্ছে বড় করপোরেটরা। কীভাবে এটাকে ঠিক করা যায়, এ নিয়ে আরও কাজ করতে হবে। সংকটের সমাধান নিয়ে গভীরভাবে ভেবে দেখা দরকার।

সিপিডির বাজেট প্রস্তাবনা ‍তুলে ধরেন প্রতিষ্ঠানটির গবেষণা ফেলো মুনতাসির কামাল ও সৈয়দ ইউসুফ সাদাত। প্রস্তাবনায় দেশে উচ্চমূল্যস্ফীতির কারণে ব্যক্তি আয়কর হারে পরিবর্তন আনা; বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে করপোরেট কর ১৫ থেকে ১০ শতাংশে কমিয়ে আনা; নতুন আয়কর আইনে অলাভজনক প্রতিষ্ঠানকে কোম্পানি হিসেবে সংজ্ঞায়িত করার ধারা সংশোধনের প্রস্তাব তুলে ধরেন তারা।

এসএমএসি অ্যাডভাইজরি সার্ভিসেসের বাজেট প্রস্তাবনা উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির পরিচালক স্নেহাশিষ বড়ুয়া। তিনি বলেন, কোম্পানিগুলো তাদের দখলে থাকা মার্কেট শেয়ার অনুযায়ী কর দিচ্ছে না। কেন এটা হচ্ছে তা এনবিআরকে খুঁজে বের করতে হবে।

এ ছাড়া এনবিআরের গবেষণা কার্যক্রম শক্তিশালী করা, বৃহৎ করদাতা ইউনিটের অফিস ঢাকা ও চট্টগ্রামের বাইরেও বিভিন্ন জায়গায় বর্ধিত করার প্রস্তাব তোলেন তিনি।

source: samakal.net

 

SME sector corporate company

You may also like