July 17, 2024 9:47 am
Home Featured একীভূত হওয়ায় বাংলাদেশ মনোস্পুল পেপারের মূলধন বেড়ে প্রায় ৪ গুণ

একীভূত হওয়ায় বাংলাদেশ মনোস্পুল পেপারের মূলধন বেড়ে প্রায় ৪ গুণ

by fstcap

পার্ল পেপার এন্ড বোর্ড মিলস লিমিটেডের সাথে সম্প্রতি একীভূত হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফেকচারিং লিমিটেড। দুই কোম্পানি একীভূত হওয়ায় কোম্পানিটির মূলধন প্রায় ৪ গুণ বেড়েছে।

হাইকোর্টের নির্দেশনা এবং বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদনের প্রেক্ষিতে বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফেকচারিং লিমিটেড পার্ল পেপার এন্ড বোর্ড মিলস লিঃ শিল্প প্রকল্প দুইটি একীভূত হয়।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, একীভূত হওয়ার পূর্বে ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির পরিশোধিত মূলধন ছিল ৯ কোটি ৩৮ লাখ ৮৮ হাজার ২৫৬ টাকা এবং একীভূত হওয়ার পর ৩১ মার্চ, ২০২৪ তারিখে বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুঃ কোম্পানী লিঃ এর পরিশোধিত মূলধনের পরিমাণ দাড়িয়েছে ৩৪ কোটি ১০ লাখ ৫১ হাজার ১৬ টাকা।

কোম্পানির দেয়া তথ্য অনুযায়ি, কোম্পানীর পরিশোধিত মূলধন বৃদ্ধি পাওয়ায় আর্থিক প্রতিবেদনের তুলনামূলক চিত্র বর্তমান বর্ধিত মূলধনের আলোকে তরলীকৃত (Diluted) করে প্রকাশ করার নিয়ম রয়েছে। এক্ষেত্রে কোম্পানীর ৩য় প্রান্তিক জুলাই ০১, ২০২৩ হতে মার্চ ৩১, ২০২৪ পর্যন্ত ০৯ মাসে ইপিএস ২.৭১ টাকা হয়েছে যার বিপরীতে পূর্ববর্তী বছরের একই সময়ের ইপিএস ছিল ১.৩২ টাকা। অর্থাৎ চলতি তৃতীয় প্রান্তিকে ইপিএস বৃদ্ধি পেয়েছে ১০৫%।

পূর্বের পরিশোধিত মূলধন ৯,৩৮,৮৮,২৫৬ (নয় কোটি আটত্রিশ লক্ষ আটআশি হাজার দুইশত ছাপান্ন) টাকা বা ৯৩,৮৮,৮২৫ শেয়ার অনুযায়ী ইপিএস এর চলতি তৃতীয় প্রান্তিক জুলাই ০১, ২০২৩ হতে মার্চ ৩১, ২০২৪, ০৯ মাস মেয়াদে তুলনামূলক চিত্র হতো ৯.৮৩ টাকা যার বিপরীতে পূর্ববর্তী বছরে একই সময়ে ইপিএস ছিল ৪.৭৯ টাকা। এক্ষেত্রেও চলতি প্রান্তিকে ইপিএস বৃদ্ধি পেয়েছে ৫.০৪% টাকা অর্থাৎ ১০৫%।

চলতি তৃতীয় প্রান্তিক জুলাই, ২০২৩ থেকে মার্চ, ২০২৪, ০৯ মাস মেয়াদে কোম্পানীর রেভিনিউ ৭৫.৮৩ কোটি টাকা ও নীট মুনাফা ৯.২৩ কোটি টাকা যার বিপরীতে পূর্ববর্তী বছরে একই সময়ে রেভিনিউ ছিল ৬০.২৬ কোটি টাকা এবং নীট মুনাফা ছিল ৪.৫০ কোটি টাকা। রেভিনিউ ও মুনাফা যথাক্রমে বৃদ্ধি পেয়েছে ১৫.৫৭ কোটি টাকা এবং ৪.৭৩ কোটি টাকা অর্থাৎ ২৬% ও ১০৫%।

bangladesh monospool paper 

You may also like