July 27, 2024 1:12 pm
Home Stock Market আয় বাড়লেও লোকসানে গ্লোবাল হেভি কেমিক্যালস

আয় বাড়লেও লোকসানে গ্লোবাল হেভি কেমিক্যালস

by fstcap

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আয় বাড়লেও লোকসানে রসায়ন খাতের কোম্পানি গ্লোবাল হেভি কেমিক্যালস লিমিটেড। আলোচ্য সময়ে কোম্পানিটির আয় হয়েছে ১৩ কোটি ৫০ লাখ টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ১১ কোটি ২৯ লাখ টাকা। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির নিট লোকসান হয়েছে ১৪ কোটি ৩৪ লাখ টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৩ কোটি ২৮ লাখ টাকা। কোম্পানির আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৯৯ পয়সা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৪৬ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৫ টাকা ৮৬ পয়সায়।

 

সর্বশেষ সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ টাকা ৭৭ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১ টাকা ৫৭ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৪৭ টাকা ৮৫ পয়সায়। 

এদিকে ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ২১ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম আহ্বান করা হয়েছে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৬ ডিসেম্বর। 

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে গ্লোবাল হেভি কেমিক্যালসের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৫৭ পয়সা। আগের হিসাব বছরে শেয়ারপ্রতি আয় ছিল ৩৪ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৫৩ টাকা ৬৮ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৫৪ টাকা ৬৫ পয়সা। 

২০২০-২১ হিসাব বছরে উদ্যোক্তা পরিচালক বাদে অন্যান্য বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছিল ৩৪ পয়সা। ২০১৯-২০ হিসাব বছরেও কোম্পানিটি ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। 

Source: bonikbart.net

GHCL Global Heavy Chemical earning

You may also like