Home Stock Market এ মাসেই বাণিজ্যিক উৎপাদনে যাবে ক্রাউন সিমেন্টের ষষ্ঠ ইউনিট

এ মাসেই বাণিজ্যিক উৎপাদনে যাবে ক্রাউন সিমেন্টের ষষ্ঠ ইউনিট

by fstcap

সিমেন্ট খাতের তালিকাভুক্ত কোম্পানি ক্রাউন সিমেন্ট পিএলসির ষষ্ঠ ইউনিটের বাণিজ্যিক উৎপাদন চলতি মাসে শুরু হবে। গতকাল কোম্পানিটির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, মুন্সিগঞ্জের পশ্চিম মুক্তারপুর কারখানায় অবস্থিত এ ইউনিটের উৎপাদন সক্ষমতা ৮ হাজার ২৮০ টন। গত বছরের ফেব্রুয়ারিতে ইউনিটটির উৎপাদন শুরু হওয়ার কথা ছিল। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে যন্ত্রপাতি সরবরাহে বিঘ্ন ঘটায় সে সময় উৎপাদন শুরু করা যায়নি।

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩২ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি ৩৬ পয়সা লোকসান হয়েছিল কোম্পানিটির।

সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ক্রাউন সিমেন্টের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪ টাকা ১১ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ১ টাকা ৫৪ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএনভিপিএস) দাঁড়িয়েছে ৫২ টাকা ২২ পয়সায়, গত বছরের একই সময় যা ছিল ৪৯ টাকা ১৮ পয়সা।

২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ক্রাউন সিমেন্টের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৫৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ৫ টাকা ৭৯ পয়সা। ৩০ জুন ২০২২ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৪৯ টাকা ১৮ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৫২ টাকা ৬৯ পয়সা।

ক্রাউন সিমেন্টের ঋণমান দীর্ঘমেয়াদে ‘‌ডাবল এ ওয়ান’ ও স্বল্পমেয়াদে ‘‌এসটি-টু’। ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ৩১ অক্টোবর ২০২৩ পর্যন্ত ব্যাংক ঋণের অবস্থান ও রেটিং ঘোষণার দিন পর্যন্ত প্রাসঙ্গিক অন্যান্য গুণগত ও পরিমাণগত তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)।

কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ১৪৮ কোটি ৫০ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ২৮৬ কোটি ১৫ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৪ কোটি ৮৫ লাখ। এর মধ্যে ৬৭ দশমিক শূন্য ৮ শতাংশ কোম্পানির উদ্যোক্তা পরিচালক, ১৭ দশমিক ৭৭ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক শূন্য ৫ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ১৫ দশমিক ১০ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল ক্রাউন সিমেন্টের শেয়ারের সমাপনী দর ছিল ৭৫ টাকা ২০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৭৪ টাকা ৪০ ও ৮২ টাকা ৫০ পয়সা।

source: bonikbarta.net

 

crown cement plc 6th unit production ipo

You may also like