April 12, 2024 9:15 pm
Home Stock Market বিশ্ব পুঁজিবাজারে মন্দা: সবচেয়ে কম পতন বাংলাদেশে

বিশ্ব পুঁজিবাজারে মন্দা: সবচেয়ে কম পতন বাংলাদেশে

by fstcap

stockmarket sharebazar pujibazar investment Bsec dse cse

বিশ্বের বড় বড় অর্থনৈতিক দেশগুলোর পুঁজিবাজারে গত অক্টোবর মাসে মন্দাভাব দেখা গেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, হংকং, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, পাকিস্তান ও ভারতের মতো পুঁজিবাজারে এ সময়ে বড় পতন হয়েছে। তবে স্বস্তির বিষয় হলো বাংলাদেশের পুঁজিবাজারে সবচেয়ে কম পতন হয়েছে। এর কারণ হিসেবে অবশ্য বাজারসংশ্লিষ্টরা বলছেন, ফ্লোর প্রাইসের কারণে বাংলাদেশের পুঁজিবাজার তার স্বাভাবিক গতিবিধির পথে বাধাগ্রস্ত হচ্ছে। এতে সূচকের উত্থান-পতনের প্রকৃত চিত্র পাওয়া যাচ্ছে না।

তথ্য অনুসারে, অক্টোবরে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য বৃহৎ অর্থনীতির দেশগুলোর সূচক কমেছে দেড় শতাংশ থেকে ১০ শতাংশেরও বেশি। বিপরীতে বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স কমেছে ১ শতাংশেরও কম।

এ বিষয়ে একটি ব্রোকারেজ হাউসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বলেন, ‘চলমান অর্থনীতির সংকট, রাজনৈতিক অস্থিরতাকে কেন্দ্র করে বাংলাদেশের পুঁজিবাজারেও এক দিনেই সূচক ২৫০ থেকে ৩০০ পয়েন্ট পতনের মতো ঘটনা ঘটতে পারত। কিন্তু এ ক্ষেত্রে ফ্লোর প্রাইস বাঁধ হিসেবে রয়েছে। তাই বিশ্ব পুঁজিবাজারে বড় পতন হলেও বাংলাদেশে তার আঁচ পড়েনি। তবে জুন ক্লোজিং লভ্যাংশ মৌসুম বিবেচনায় অক্টোবর মাসে বাংলাদেশের পুঁজিবাজার ভালো অবস্থানে যাওয়ার সম্ভাবনা ছিল, তা কিন্তু আমরা দেখতে পাইনি।’

যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারের প্রধান সূচকগুলোর মধ্যে গত অক্টোবর মাসে ডাও জোনস ইন্ডাস্ট্রিয়াল এভারেজ সূচক কমেছে ৩ দশমিক ২৫ শতাংশ। দেশটির অন্য সূচকগুলোর মধ্যে এস অ্যান্ড পি ৫০০ এবং নাসডাক কমেছে যথাক্রমে ৩ দশমিক ৯৮ শতাংশ ও ৪ দশমিক ৩৬ শতাংশ। যুক্তরাজ্যের পুঁজিবাজারের প্রধান সূচক এফটিএসই ১০০ অক্টোবরে ৪ দশমিক ১৬ শতাংশ কমেছে। চীনের সাংহাই সূচক কমেছে ২ দশমিক ৮২ শতাংশ। এ ছাড়া হংকংয়ের পুঁজিবাজারের প্রধান সূচক হ্যাং সেং ২ দশমিক ৫৫ শতাংশ, তাইওয়ানের প্রধান সূচক তাইওয়ান ওয়াইড ১ দশমিক ৩৪ শতাংশ, থাইল্যান্ডের প্রধান সূচক সেট সেপ্টেম্বর ৫ দশমিক ৭০ শতাংশ এবং কোরিয়ার পুঁজিবাজারের প্রধান সূচক কসপি ৬ দশমিক ২৫ শতাংশ কমেছে অক্টোবরে।

এর বাইরে ইন্দোনেশিয়ার পুঁজিবাজারের প্রধান সূচক আইডিএক্স কম্পোজিট ২ দশমিক ৯৭ শতাংশ, ফিলিপাইনের পিএসইআই কম্পোজিট ৫ দশমিক ৬৮ শতাংশ, ভিয়েতনামের ভিএন ৩০ সূচক ৯ দশমিক ২৪ শতাংশ এবং শ্রীলঙ্কার পুঁজিবাজারের প্রধান সূচক সিএসই অল শেয়ার অক্টোবর মাসে কমেছে ৫ দশমিক ৭০ শতাংশ।

তবে স্বস্তির বিষয় হলো অক্টোবরে বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স কমেছে মাত্র শূন্য দশমিক ১০ শতাংশ। যেখানে পার্শ্ববর্তী দেশ ভারত ও পাকিস্তানে বড় পতন হয়েছে। এর মধ্যে ভারতের পুঁজিবাজারের প্রধান সূচক বিএসই সেনসেক্স কমেছে ৩ দশমিক ৫৫ শতাংশ। আর পাকিস্তানের পুঁজিবাজারের প্রধান সূচক করাচি ১০০ অক্টোবরে ১০ দশমিক ১৮ শতাংশ হ্রাস পেয়েছে।

You may also like