May 24, 2024 4:39 pm
Home Stock Market বাংলাদেশের পুঁজিবাজার সম্ভাবনাময় : বিএসইসি চেয়ারম্যান

বাংলাদেশের পুঁজিবাজার সম্ভাবনাময় : বিএসইসি চেয়ারম্যান

by fstcap

olympic accessories stockmarket sharebazar pujibazar investment Bsec dse cse

বাংলাদেশের পুঁজিবাজার নিয়ে আশার কথা শোনালেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। ফ্রান্সে অনুষ্ঠিত বিজনেস সামিটে তিনি বলেন, প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশের পুঁজিবাজার দৃঢ় ও সম্ভাবনাময়। শুধু তা-ই নয়, পুঁজিবাজারকে তিনি দীর্ঘমেয়াদি বিনিয়োগের জন্য আদর্শ জায়গা হিসেবেও উল্লেখ করেন। বলেন, বাজারকে দীর্ঘমেয়াদি অর্থায়নের প্রধান উৎস হিসেবে সবার কাছে গ্রহণযোগ্য করতে কাজ করছে বিএসইসি।

ফ্রান্সের তুলুসে বুধবার ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: বাংলাদেশ-ফ্রান্স ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট- ২০২৩’ শীর্ষক একটি সামিটে প্রবন্ধ উপস্থাপন করে তিনি এসব কথা বলেন। একই সঙ্গে তিনি বাংলাদেশের পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদি অর্থায়নের বিশ্বস্ত জায়গা হিসেবে প্রতিষ্ঠিত করতে বিএসইসির নানা পদক্ষেপ উল্লেখ করে সবার সহযোগিতা প্রত্যাশা করেন।

বৈশ্বিক বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশের পুঁজিবাজার ও এ দেশে বিনিয়োগের সুযোগ তুলে ধরার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশে ধারাবাহিকভাবে ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট’-এর আয়োজন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় ফ্রান্সের তুলুসে বুধবার সামিটটির আয়োজন করা হয়। যার প্রধান আলোচ্য সূচি ছিল ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশকে একটি আকর্ষণীয়, সহজতর এবং লাভজনক দেশ হিসেবে ফ্রান্সের বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের নিকট তুলে ধরা। বিএসইসি ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ- বিডার যৌথ উদ্যোগে আয়োজিত সামিটটি ফ্রান্সের বাংলাদেশ দূতাবাস ও ঢাকায় ফ্রান্স দূতাবাসের সহযোগিতায় আয়োজন করা হয়েছে। যেখানে স্বাগত বক্তব্য রাখেন ইউনেসকোর বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার এম তালহা। স্বাগত বক্তব্যের পর বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ওপর অডিও-ভিজুয়াল প্রদর্শিত হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টুলুস মেট্রোপোলের ভাইস প্রেসিডেন্ট জিন-ক্লদ ডারডেলেট। অন্যদের মধ্যে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়াসহ ফ্রান্সের ব্যবসায়ী কমিউনিটির অনেকেই এ সময় বক্তব্য রাখেন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত এ সময় বর্তমান সরকারের নেয়া পুঁজিবাজারবান্ধব নীতির কথা তুলে ধরেন। বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে স্বাধীনতা লাভ করেছে বাংলাদেশ। বর্তমানে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অর্থনীতি সঠিক পথে এগিয়ে যাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন। এ সময় তিনি বাংলাদেশ ও ফ্রান্সের দীর্ঘদিনের দ্বিপক্ষীয় সম্পর্ক, দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক এবং পারস্পরিক সহযোগিতার কথা তুলে ধরেন।

ফরাসি প্রেসিডেন্টের সাম্প্রতিক বাংলাদেশ সফরের কথা উল্লেখ করে বিএসইসি চেয়ারম্যান বলেন, বাংলাদেশের সঙ্গে ফ্রান্সের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দিনে দিনে আরও জোরদার হচ্ছে। ভূরাজনৈতিকভাবে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ কৌশলগত গুরুত্বপূর্ণ ও সুবিধাজনক অবস্থানে রয়েছে। তারুণ্যে উজ্জীবিত মানবসম্পদের সুযোগ-সম্ভাবনার কথাও তুলে ধরেন তিনি। এ ছাড়া জিডিপি প্রবৃদ্ধির উচ্চ হার, দারিদ্র্য হ্রাস, শিশুমৃত্যু হ্রাস, খাদ্য উৎপাদন বৃদ্ধি, কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধি, ডেমোগ্রাফিক ডিভিডেন্ড, দক্ষ জনবল এবং রাজনৈতিক স্থিতিশীলতার কথা তুলে ধরেন অধ্যাপক রুবাইয়াত।

ফ্রান্সের তুলুসে অনুষ্ঠিত সামিটের ফলে দেশের পুঁজিবাজারে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের অংশগ্রহণ বৃদ্ধি পাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন বক্তারা। এর ফলে বাংলাদেশে বিপুল পরিমাণ বৈদেশিক বিনিয়োগ আসবে বলেও আশাবাদ জানান পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

Source: Dainik Bangla

You may also like