July 27, 2024 8:44 am
Home Banking বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস সংশোধন করে ৬.২ শতাংশ করেছে এডিবি

বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস সংশোধন করে ৬.২ শতাংশ করেছে এডিবি

by fstcap

রপ্তানির মন্থর অবস্থার পাশাপাশি অর্থনীতির গতি কমিয়ে দিচ্ছে জ্বালানি ও বিদ্যুৎ সংকট এবং উচ্চ মূল্যস্ফীতি । তাই চলতি অর্থবছরের জন্য বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির পূর্বাভাস সংশোধন করে ৬.৫ শতাংশ থেকে ৬.২ শতাংশে নামিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।  

জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশের অর্থনীতিতে অনিশ্চয়তা আছে বলে মনে করছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। রপ্তানির মন্থর অবস্থার পাশাপাশি অর্থনীতির গতি কমিয়ে দিচ্ছে জ্বালানি ও বিদ্যুৎ সংকট এবং উচ্চ মূল্যস্ফীতি। তাই চলতি অর্থবছরের জন্য বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির পূর্বাভাস সংশোধন করে ৬.৫ শতাংশ থেকে ৬.২ শতাংশে নামিয়েছে বহুপক্ষীয় উন্নয়ন সহযোগিতা সংস্থাটি।

এডিবির ঢাকা অফিসের একজন কর্মকর্তা বিষয়টি দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে নিশ্চিত করেছেন।

আজ মঙ্গলবার এডিবির এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকের ডিসেম্বর সংস্করণ প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রাক্কলন সংশোধন করে কমানো হয়েছে। প্রধান রপ্তানি বাজারগুলোয় অর্থনৈতিক গতিমন্থরতার মধ্যে বাংলাদেশের রপ্তানি ও উৎপাদনে মাঝারি অবস্থা বিরাজ করছে। এর সাথে জ্বালানি ও বিদ্যুৎ সংকট এবং অব্যাহত মূল্যস্ফীতিকে আমলে নিয়ে এই সংশোধনী আনা হয়েছে।   

 

এডিবি এর আগে পূর্বাভাস দিয়েছিল যে চলতি অর্থবছরে বাংলাদেশে জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৫০ শতাংশ হতে পারে। অন্যদিকে সরকার চলতি অর্থবছরে সাড়ে সাত শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরেছে ।

সেপ্টেম্বর সংস্করণে দক্ষিণ এশীয় দেশগুলো চলতি অর্থবছর শেষে প্রায় ৬ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করবে বলে জানিয়েছিল বহুপাক্ষিক ঋণদাতা এডিবি। ডিসেম্বর সংস্করণে জানানো হয়েছে, তারা সে অর্জনের দিকেই এগোচ্ছে।

বড় অর্থনীতির দেশগুলোর মধ্যে ২০২৪ সালে ভারতে ৬ শতাংশ এবং চীনে ৪ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে এডিবি।

source: tbsnews.net

 

Bangladesh GDP growth ADB 

You may also like